ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, সামনে বিশ্বযুুদ্ধ!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪০, ১৯ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কোরীয় দ্বীপের পূর্ব উপকূলে স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। রোববার এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে বলে দক্ষিণ কোরিয়া ও জাপানের সামরিক বাহিনী জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, রোববার স্থানীয় সকাল ১১ টা ৫ মিনিটে পশ্চিম উপকূলের ডংচ্যাং-রি পরীক্ষা কেন্দ্র থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়েছে। ক্ষেপণাস্ত্রটি প্রায় ৮০০ কিলোমিটার উড়ে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ক্ষেপণাস্ত্রটি ৫০ কিলোমিটার পর্যন্ত উঁচুতে উড়েছে। উত্তর কোরিয়ার এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের ‘স্পষ্ট লঙ্ঘন’ হিসাবে অভিহিত করে নিন্দা জানিয়েছে সিউল।

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরপরই দক্ষিণ কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ বিমান মহড়া শুরু করা হয়েছে। এই মহড়ায় কৌশলগত বোমারু বিমান বি-ওয়ানবি মোতায়েন করেছে ওয়াশিংটন। উত্তরের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে এই মহড়া বলে জানিয়েছে সিউল এবং ওয়াশিংটন।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার সমালোচনা করেছে টোকিও ও ওয়াশিংটন। জাপানের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী তোশিরো ইনো এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘উত্তর কোরিয়ার আচরণ আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে এবং এটি গ্রহণযোগ্য নয়।’ বেইজিংয়ে উত্তর কোরিয়ার দূতাবাসের মাধ্যমে জাপান তীব্র প্রতিবাদ জানিয়েছে, যোগ করেন তিনি।

এর আগে, গত বৃহস্পতিবার কোরীয় উপদ্বীপ এবং জাপানের মধ্যবর্তী সমুদ্রে উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) নিক্ষেপ করে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট শীর্ষ এক সম্মেলনে যোগ দেওয়ার জন্য টোকিওতে উড়ে যাওয়ার কয়েক ঘণ্টা আগে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং। টোকিওর ওই সম্মেলনে উত্তর কোরিয়াকে মোকাবিলা করার উপায় নিয়ে আলোচনা হয়।

পিয়ংইয়ং বলেছে, বৃহস্পতিবারের আইসিবিএম নিক্ষেপ ছিল মার্কিন-দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার বিরুদ্ধে এক সতর্কতা।

এক সপ্তাহ আগে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী কোরীয় উপদ্বীপে ১১ দিনের মহড়া শুরু করেছে। ‘ফ্রিডম শিল্ড ২৩’ নামের এই মহড়ায় বোমারু বিমানও মোতায়েন করা হয়েছে। ২০১৭ সালের পর কোরীয় উপত্যকায় এত দীর্ঘ সময়ের মহড়া দেখা যায়নি।

সর্বশেষ
জনপ্রিয়