ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বৈশ্বিক সংকট : বাইডেন ব্যর্থ হলেও সফল আওয়ামী লীগ, বিএনপির মুখে কুলুপ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৫, ২১ মার্চ ২০২৩  

বৈশ্বিক সংকট : বাইডেন ব্যর্থ হলেও সফল আওয়ামী লীগ, বিএনপির মুখে কুলুপ

বৈশ্বিক সংকট : বাইডেন ব্যর্থ হলেও সফল আওয়ামী লীগ, বিএনপির মুখে কুলুপ

বিশ্ব এক অনাকাঙ্ক্ষিত সংকট অতিবাহিত করছে। বৃহৎ অর্থনীতির দেশসমূহকেও আশঙ্কাজনক অর্থনৈতিক বিপর্যয়ের সম্মুখীন হতে হচ্ছে। ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের প্রায় সকল রাষ্ট্রেই খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধিসহ বিদ্যুৎ ও জ্বালানি সংকটের তৈরি হয়েছে।

এই ইস্যুকে কাজে লাগিয়ে বিএনপি একের পর এক অপপ্রচার চালিয়েছিলো- বাংলাদেশ দেউলিয়া হয়ে যাবে, শ্রীলঙ্কা হয়ে যাচ্ছে। অথচ তাদের পেয়ারে পাকিস্তান আজ দেউলিয়া। মাত্র এক সপ্তাহের মধ্যে দেউলিয়া হয়ে গেছে আমেরিকার ৩টি ব্যাংক। দেউলিয়ার পথে সুইজারল্যান্ডের বিশ্বখ্যাত ক্রেডিট সুইস ব্যাংক।

আর এই বৈশ্বিক সংকট মোকাবিলায় সরকারের যথাপোযুক্ত পদক্ষেপ এবং সঠিক নেতৃত্বে সফল হয়েছে বাংলাদেশ। সরকার প্রধান জননেত্রী শেখ হাসিনা খাদ্য উৎপাদনের উপর জোর দেন। তিনি এক ইঞ্চি জমিও অনাবাদী না রাখার পরামর্শ দিয়েছেন। তারই পরামর্শে পরিস্থিতি বিবেচনায় নিয়ে আগাম ব্যবস্থা নেওয়ায় বাংলাদেশের ব্যাংকগুলোতে কোন সংকট নেই। আর এই সংকট মোকাবিলায় বাংলাদেশ সরকার সফল হওয়ায় বিএনপি-জামায়াতের গুজব-অপপ্রচার মিথ্যা প্রমাণ হয়। জনরোষে পড়ে মুখে কুলুপ আঁটে বিএনপির নেতাকর্মীরা।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে ‘হাওয়া ভবন’ খুলে দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল। গণবিরোধী নীতি ও লুটপাটের মাধ্যমে বাংলাদেশকে একটি ব্যর্থ অকার্যকর রাষ্ট্রে পরিণত করেছিল। সেই ধ্বংসস্তূপ থেকে সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনা সুনির্দিষ্ট পরিকল্পনা ও কর্মপ্রয়াসের মাধ্যমে বাংলাদেশকে একটি সম্ভাবনাময় অর্থনীতির রাষ্ট্র হিসেবে বিশ্বসভায় অনন্য মর্যাদায় অধিষ্ঠিত করেছেন। তখনই বৈশ্বিক মহামারি করোনা অভিঘাতের দগদগে ক্ষতের মধ্যেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সমগ্র বিশ্ব এক মানবিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে। মূল্যস্ফীতি বৃদ্ধির কারণে সারা বিশ্বের খাদ্য ও জ্বালানি নিরাপত্তা চরম হুমকির মুখে পড়েছে।

এমন পরিস্থিতিতে বাংলাদেশের বিচক্ষণ নেতৃত্ব সময়োচিত সুদূরপ্রসারী সিদ্ধান্ত নেওয়ার সুসাহস দেখিয়েছে। আর সেসব সিদ্ধান্তের মূলে ছিল বাংলাদেশের স্বদেশি উন্নয়ন নীতি-কৌশলের শক্তিমত্তা। একই সঙ্গে আমরা বাইরের উন্নয়ন সহযোগীদের সহযোগিতা নিতেও কার্পণ্য করিনি। ঘরে-বাইরের সম্মিলিত প্রচেষ্টায় চলমান সংকট মোকাবিলা করেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তারই ধারাবাহিকতায় সতর্কতামূলক সিদ্ধান্ত নিয়ে আইএমএফ কর্মসূচিতে অংশ নিতে সম্মত হয়েছে বাংলাদেশ।

আরও পড়ুন
রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়