ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বেলারুশের সেনাঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৯, ৩ জুলাই ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বেলারুশের সেনাঘাঁটিতে ইউক্রেন ক্ষেপণাস্ত্র হামলা করেছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেংকো। শনিবার সংবাদমাধ্যম বেলটা নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে আলেক্সান্ডার লুকাশেংকো এ কথা বলেন। 

তিনি জানান, তিন দিন আগে বেলারুশের সেনাঘাঁটিগুলোতে ইউক্রেন ক্ষেপণাস্ত্র হামলা চালায়। তবে প্রতিটি হামলা প্রতিহতের দাবি করেছেন বেলারুশের সেনাবাহিনী। যদিও তিনি তার দাবির সপক্ষে কোনো প্রমাণ দেননি।

লুকাশেংকো ইউক্রেনকে সতর্ক করে দিয়ে বলেছে, কিয়েভে যুদ্ধে জড়ানোর কোনো ইচ্ছা বেলারুশের নেই। তবে যেচে যুদ্ধ করতে চাইলে আমরা কাউকে ছেড়ে কথা বলব না।

বেলারুশের প্রেসিডেন্ট আরো বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধে আমাদের জড়ানোর জন্য পরিকল্পিতভাবে এ ধরনের উস্কানি দিচ্ছে। আমাদের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ইউক্রেনের ভেতর থেকে ছোড়া প্রতিটি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করেছে।

জানা গেছে, বেলারুশের এ অভিযোগের ব্যাপারে ইউক্রেনের সেনাবাহিনী এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দেশ দুটির টানা চার মাসের লড়াইয়ে বহু মানুষ হতাহত হয়েছে। বিধ্বস্ত হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা। আধুনিক অস্ত্রের ঝনঝনানিতে ধ্বংসযজ্ঞে পরিণত হয় ইউক্রেনের রাজধানী কিয়েভসহ গুরুত্বপূর্ণ সব অঞ্চল। জীবন বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ইউক্রেনের বহু নাগরিক।

রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে একের পর এক নিষেধাজ্ঞা জারি করে পশ্চিমা দেশগুলো। দেশটির অর্থনীততে ধস নামানোর হুঁশিয়ারি দিচ্ছে তারা। তবে থামতে নারাজ রুশ প্রেসিডেন্ট পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সর্বশেষ
জনপ্রিয়