ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘বীর নিবাস’ পাচ্ছে সাতক্ষীরা জেলার ২৯২ বীরমুক্তিযোদ্ধা পরিবার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৬, ২ ডিসেম্বর ২০২২  

‘বীর নিবাস’ পাচ্ছে সাতক্ষীরা জেলার ২৯২ বীরমুক্তিযোদ্ধা পরিবার

‘বীর নিবাস’ পাচ্ছে সাতক্ষীরা জেলার ২৯২ বীরমুক্তিযোদ্ধা পরিবার

সাতক্ষীরা জেলার ২৯২টি অসচ্ছল বীরমুক্তিযোদ্ধা পরিবার ‘বীর নিবাস’ পাচ্ছে। 
অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় জেলার সাতটি উপজেলার অসচ্ছল বীরমুক্তিযোদ্ধা পরিবারের জন্য এসব ঘর নির্মাণ করা হয়েছে। আগামী ১৬ ডিসেম্বরের পূর্বে সুবিধাজনক যেকোন সময়ে প্রধানমন্ত্রী ভার্চুয়াল উদ্বোধন করবেন বলে প্রকল্প পরিচালক স্বাক্ষরিত এক পত্রে জানানো হয়েছে। 
প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, জেলার সাত উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও ২টি পৌরসভায় মোট ২৯২টি ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে। এরমধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি এবং দ্বিতীয় পর্যায়ে ৪১টি। তালা উপজেলায় প্রথম পর্যায়ে ৮টি এবং দ্বিতীয় পর্যায়ে ৩৪টি। কলারোয়া উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি দ্বিতীয় পর্যায়ে ১৪টি। কালিগঞ্জ উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি এবং দ্বিতীয় পর্যায়ে ৪৩টি। আশাশুনি উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি এবং দ্বিতীয় পর্যায়ে ৪৮টি। দেবহাটা উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি এবং দ্বিতীয় পর্যায়ে ১২টি। শ্যামনগর উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি এবং দ্বিতীয় পর্যায়ে ২০টি ঘর নির্মাণ করা হচ্ছে। 
অসচ্ছল-শহীদ-প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের স্ত্রী ও সন্তানদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪ লাখ ১০ টাকা ব্যয়ে একেকটি পাকা ঘর নির্মাণের উদ্যোগ নিয়েছেন। এর অংশ হিসেবেই জেলার ২৯২জন বীর মুক্তিযোদ্ধাকে সরকারি এসব ঘর বরাদ্দ দেয়া হয়েছে। ২২ ফুট প্রস্থ আর ২৫ ফুট দৈর্ঘ্যরে এ ঘরটিতে ২টি বেড রুম, ১টি ড্রইং রুম, ১টি ডাইনিং রুম, ১টি কিচেন রুম ও ২টি বাথরুমসহ থাকছে সুপেয় পানির ব্যবস্থা। 
জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্য সচিব লায়লা পারভীন সেঁজুতি বলেন, মুক্তিযুদ্ধে বেশিরভাগ নি¤œবিত্ত ও মধ্যবিত্ত মানুষ অংশগ্রহণ করেছিলেন। সরকার যে ঘরগুলো দিচ্ছে তা অবশ্যই ভালো কাজ। এতে করে অসচ্ছল মুক্তিযোদ্ধারা তাদের মাথা গোঁজার ঠাঁই পাবেন এবং পরিবার পরিজন নিয়ে সুখে শান্তিতে বসবাস করতে পারবেন।
তালা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওবায়দুর হক বলেন, তালা উপজেলায় ৪২টি বীর নিবাসের কাজ চলমান রয়েছে। ডিজাইন মোতাবেক সঠিক তদারকির মাধ্যমে উপজেলার অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের এ ঘরগুলো নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে বেশ কিছু ঘরের নির্মাণ কাজ শেষে উদ্বোধনের জন্য চলছে শেষ মুহূর্তের পরিস্কার পরিচ্ছন্নতার কাজ। 
আশাশুনি উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা মো. সোহাগ খান বলেন, উপকূলীয় ও দুর্যোগ প্রবণ উপজেলা হচ্ছে আশাশুনি। এ উপজেলার ৬০জন অসচ্ছল বীরমুক্তিযোদ্ধা পরিবার এ ঘর পাচ্ছে। তবে দুর্যোগ প্রবণ উপজেলা হওয়ায় কাজ বাস্তবায়নে কিছুটা বিলম্ব হলেও অধিকাংশ ঘরের নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। উদ্বোধনের জন্য বেশ কিছু ঘর প্রস্তুত করা হয়েছে বলেও তিনি জানান। 
সাতক্ষীরা সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইয়ারুল হক বলেন, প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নে সরকার সারা দেশে ব্যাপক উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করেছে। তারই অংশ হিসেবে জাতির শ্রেষ্ঠ সন্তানদের মধ্যে থেকে অগ্রাধিকারভিত্তিতে অসচ্ছল বীরমুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মাণ করছে সরকার। জেলায় বীর নিবাসের কাজ সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের নিদের্শনায় অত্যন্ত স্বচ্ছতার সাথে কাজগুলো বাস্তবায়িত হচ্ছে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়