ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিশ্বের যে ৭ স্থানে মোবাইলফোন ব্যবহার করা অপরাধ

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৫, ১৪ জুন ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

মোবাইলফোন ছাড়া এখন ছোট-বড় সবার জীবনই যেন অচল! ছোট্ট এই যন্ত্রটি ছাড়া যেন থমকে যায় সময়! দিন-রাত ২৪ ঘণ্টা ছোট্ট এই যন্ত্রটিই এখন সবার সঙ্গী। মোবাইলফোন ব্যবহারের যেমন কিছু উপকারিতা আছে আবার এর অনেক ক্ষতিকর দিকও আছে।

বেশিরভাগ মানুষই কোথাও বেড়াতে গেলে বা কোনো দর্শনীয় স্থান ভ্রমণে গিয়ে চারপাশের সৌন্দর্য উপভোগ না করে হাতের মোবাইল নিয়েই বেশি ব্যস্ত থাকেন। হয়তো ছবি তোলেন, চ্যাটিং বা ভিডিও কলে কথা বলে আনন্দের মুহূর্ত নষ্ট করেন!

আর এ কারণেই বিশ্বে এমনও কিছু স্থান আছে যেখানে মোবাইলফোন ব্যবহার করা অপরাধ বলে বিবেচিত। এসব স্থানে গিয়ে ভুলেও মোবাইলফোন ব্যবহার করলেই গুনতে হবে মোটা জরিমানা। জেনে নিন বিশ্বের কোন কোন স্থানে মোবাইলফোনের ব্যবহার নিষেধ-

গ্রিন ব্যাংক, আমেরিকা

ছোট্ট একটি আমেরিকান শহর গ্রিন ব্যাংক। পশ্চিম ভার্জিনিয়ার অ্যালেগেনি পর্বতমালার একটি সুন্দর একটি শহর গ্রিন ব্যাংক। সবুজে ঘেরা এই শহরের সৌন্দর্য উপভোগ করতে সেখানে সব সময়ই পর্যটকদের আনাগোনা লেগে থাকে।

তবে সেখানে মোবাইলফোন ব্যবহার করতে পারবেন না আপনি। কারণ বিজ্ঞানীরা সেখানে দিনরাত পরিশ্রম করছেন মহাবিশ্বের প্রান্তে বিস্ফোরিত ছয়াপথের শব্দ রেকর্ড করতে।

গবেষকদের মতে, একটি মোবাইলফোন ব্যবহার করা না হলেও তার থেকে প্রায় তিন ওয়াট শব্দ নির্গত হয়। তারা যে শব্দটি রেকর্ড করার চেষ্টা করছেন সে কাজে ব্যাঘাত সৃষ্টি করে মোবইল ফোন থেকে নির্গত শব্দ।

ওই শহরে ওয়াই ফাই ব্যবহারও নিষিদ্ধ। গবেষকরা প্রায়ই ঘরে ঘরে গিয়ে ভদ্রভাবে নাগরিকদের বিভিন্ন ইলেকট্রিক যন্ত্রপাতি বন্ধ করার অনুরোধ জানান।

সিস্টিন চ্যাপেল, ইতালি

ইতালির বিখ্যাত এই উপাসনালয়ে মোবাইলফোন নিয়ে আপনি ঢুকতে পারবেন না। সেখানে প্রবেশ করতেই রক্ষীরা চিৎকার করে আপনাকে জানাবে ‘কোন ছবি বা ভিডিও করা যাবে না’। যদি লুকিয়েও ফোন ব্যবহারের চেষ্টা করেন তাহলে ধরা পড়লেই গুনতে হবে জরিমানা।

আমেরিকান মরুভূমি

আমেরিকান সরকার এখনো সেখানকার বিশাল মরুভূমির আশপাশের বিস্তৃত এলাকায় ফোনের টাওয়ার ইনস্টল করতে পারেনি। তাই সেখানে ভ্রমণকালে আপনি মোবাইলফোন ব্যবহার করতে পারবেন না। লাস ভেগাস, ফিনিক্স ও সল্ট লেক সিটির আশপাশের বিভিন্ন স্থানে আপনার ফোন ব্যবহার করা অসম্ভব।

উত্তর কোরিয়া

আপনি যদি কখনো উত্তর কোরিয়া ভ্রমণে যান তাহলে সে দেশে মোবাইলফোন সহকারে ঢুকতে পারবেন যদি আপনার মোবাইলটি তাদের অনুমোদিত ব্র্যান্ডের হয়।

এরপর আপনাকে উত্তর কোরিয়ার সিম কিনে ফোনে ব্যবহার করতে হবে। তবে দুর্ভাগ্যজনক বিষয় হলো, আপনি ওই সিম দিয়ে নিজে দেশে ফোন করতে পারলেও উত্তর কোরিয়ার কারও সঙ্গে যোগাযোগ করতে পারবেন না। সে দেশে শুধু একটিই মোবাইল নেটওয়ার্ক।

ক্যারিবিয়ান সৈকত

ক্যারিবিয়ান সৈকতের পাশে বিশাল এলিট দ্বীপপুঞ্জ রিসর্টে মোবাইলফোন ব্যবহার নিষিদ্ধ। এই সৈকতের আধা মাইল স্থানজুড়ে মোবাইলফোন ও ল্যাপটপ ব্যবহার অনুমোদিত নয়।

ফরাসি রেস্টুরেন্ট

মার্সেই থেকে ৩ ঘণ্টা দুরত্বে উত্তর-পশ্চিমে সেন্ট-গুইলহেম-লে-ডেজার্টের একটি রেস্তোরাঁ ‘পেটিট জার্ডিন’। সেখানেও ফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

কেউ নিয়ম না মানলে তার হাতে ধরিয়ে দেওয়া হবে একটি হলুদ কার্ড ও জোরে বাজবে হুইসেল, যাতে অন্য গ্রাহকরা দেখতে পারে তারা কী করছে। নিয়ম না মানলে পরের বার আরও অপমান করা হয় ও লাল কার্ড ধরিয়ে দিয়ে ওই রেস্তোরাঁ থেকে বের করে দেওয়া হয়।

ইয়ালা জাতীয় উদ্যান, শ্রীলঙ্কা

২০১৫ সাল থেকে বিখ্যাত এই উদ্যানে ফোন নিষিদ্ধ করা হয়েছে। এর কারণ হলো মোবাইলফোনের ফ্রিকোয়েন্সি ও শব্দ প্রাণীদের বিরক্ত করে। তাই এই উদ্যানে ঢুকতে হলে ফোন ছাড়াই যেতে হবে উদ্ভিদ ও প্রাণি দর্শনে।

সূত্র: দ্য কালচারাল ট্রিপ

সর্বশেষ
জনপ্রিয়