ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

বাংলাদেশের হোয়াইওয়াশের ইতিহাস

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৪:১৮, ১৪ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রিকেট জগতে ‘হোয়াইটওয়াশ’ এক লজ্জার নাম। প্রায় প্রতিটি দলই হয় এ লজ্জা দিয়েছেন বা পেয়েছেন। ব্যতিক্রম ঘটেনি বাংলাদেশের ক্ষেত্রেও। এখন পর্যন্ত প্রতিপক্ষকে ২২ বার এ লজ্জায় ডুবিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

মঙ্গলবার (১৪ মার্চ) বিকেল ৩টায় মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ইংল্যান্ড। এ ম্যাচটি জিততে পারলে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে আরও একটি সাফল্য যুক্ত হবে। সেটি হলো, ২৩ বার প্রতিপক্ষকে হোয়াইওয়াশ করবে বাংলাদেশ। 

আগের ২২ হোয়াইওয়াশের মধ্যে ১৬ বার এসেছে ওয়ানডেতে। আর টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশ প্রতিপক্ষকে ৩ বার করে হোয়াইওয়াশ করেছে। এর মধ্যে ১৫টি এসেছে ঘরের মাটিতে, আর ৭টি বিদেশের মাটিতে। 

তিন সংস্করণে বাংলাদেশের বিপক্ষে সর্বাধিক ৮ বার হোয়াইওয়াশ হয়েছে জিম্বাবুয়ে। এছাড়া তুলনামূলক শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে ৩ বার ও পাকিস্তানকে ২ বার হোয়াইওয়াশ করেছে বাংলাদেশ। সে হিসেবে ইংল্যান্ডকে শেষ টি-টোয়েন্টিতে হারাতে পারলে নতুন এক অর্জন যুক্ত হবে সাকিব আল হাসানদের। 

২০০৬ সালে ওয়ানডেতে কেনিয়াকে ৪-০ ব্যবধানে হারিয়ে বাংলাদেশের হোয়াইওয়াশ মিশন শুরু হয়েছিল। টেস্টে ২-০ ব্যবধানে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। আর ২০১২ সালে আয়ারল্যান্ডকে ৩-০ তে হোয়াইওয়াশ করে লাল-সবুজের দল। 

অন্যদিকে হোয়াইওয়াশ লজ্জায় বাংলাদেশকে ডুবতে হয়েছে ২৮ বার। ১৯৯৯ সালে বাংলাদেশকে ওয়ানডে ম্যাচে হোয়াইটওয়াশ করে পাকিস্তান। ২০০০ সালে টেস্টে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে ভারত। আর টি-টোয়েন্টিতে ২০০৮ সালে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। তবে এগুলোর প্রতিটি ছিল এক ম্যাচের সিরিজ।

সর্বশেষ
জনপ্রিয়