ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন পার্বতীপুরে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৪, ১৭ ফেব্রুয়ারি ২০২৩  

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন পার্বতীপুরে

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন পার্বতীপুরে

বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের গৌরবগাঁথার ইতিহাস জানাতে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে স্টেশনে অবস্থান করছে। গত বৃহস্পতিবার বিকালে দিনাজপুরের পার্বতীপুরে ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি অবস্থান করে এবং আগামী ২০ ফেব্রুয়ারি এটি ফুলবাড়ীর উদ্দেশে ছেড়ে যাবে। 

এর আগে গত ২৭ এপ্রিল ঢাকার কমলাপুর স্টেশনে ভ্রাম্যমাণ রেল জাদুঘরটির উদ্বোধন করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন পার্বতীপুর রেলওয়ে স্টেশন মাস্টার রফিকুল ইসলাম। 

রেলের বগিতে স্থাপতি বঙ্গবন্ধুর শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর পার্বতীপুরে অবস্থানের পর শিক্ষার্থীসহ সব বয়সী মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। বৃহস্পতিবার বিকেলে স্কুল ছুটির পর স্কুলের প্রধান শিক্ষক জামিল আহম্মেদসহ ৫ শতাধিক ছাত্র-ছাত্রী আসেন পার্বতীপুর রেল স্টেশনের এই বঙ্গবন্ধুর শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরে। আজ শুক্রবারও ভিড় ছিল লক্ষনীয়। 

ভ্রাম্যমাণ রেল জাদুঘর এর দায়িত্বে- থাকা রানা মাহমুদ রাজু বলেন, ১৬ ফেব্রুয়ারি বিকাল থেকে রেলপথ মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি দর্শনার্থীদের জন্য পার্বতীপুর রেলওয়ে স্টেশনের দক্ষিণে ওয়াশফিট ইয়ার্ড প্লাটফর্মে উন্মুক্ত করে দেওয়া হয়েছে। খোলা থাকবে আগামী রবিবার পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১টা এবং বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত জাদুঘরটি সকলের জন্য খোলা থাকবে। 

পার্বতীপুর রেলওয়ের স্টেশন মাস্টার রফিকুল ইসলাম জানান, এটি রেলপথ মন্ত্রণালয়ের একটি বিশেষ উদ্যোগ। এর মাধ্যমে তরুণ প্রজন্ম দেশের সঠিক ইতিহাস সম্পর্কে জানবে। তাদের মধ্যে দেশকে নিয়ে আরও জানার আগ্রহ বাড়বে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়