ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফেসবুকে নিজের পোস্টে নিজে লাইক দিলে যে ক্ষতি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৫, ১২ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু একটা পোস্ট করার পরই আমরা লাইক/রিয়েক্টের সংখ্যা গুণতে থাকি। অনেকে নিজের পোস্টের লাইক সংখ্যা বাড়াতে নিজেই লাইক দিয়ে থাকেন। নিজের পোস্টে লাইক দেওয়া কি আসলেই একটি সঠিক কাজ? এই বিষয়ে বিভিন্ন মত দেখতে পাওয়া যায়।

নিজের পোস্টে নিজেই লাইক দেওয়া মানে নিজের ব্যক্তিত্বকে আঘাত করা বলে মনে করেন অনেকেই। কারণ, কেউ পোস্ট লাইক করছে না বলে নিজেই লাইক করছেন, এটি একটি অন্যতম কারণ। ফেসবুকে অনেকেই নিজের পোস্টে লাইকের পাশাপাশি মন্তব্যও করে থাকেন। এটি স্বাভাবিকভাবেই হাস্যকর বলে মনে হয়। এক্ষেত্রে ট্রলের শিকার হন অনেকেই।

আবার অনেকেই মনে করেন নিজের পোস্টে নিজেই লাইক করলে পোস্ট অন্যের কাছে তেমন পৌঁছায় না। ফলে লাইক কমে যায়। এই ধারণাটি ব্যক্তিগত প্রোফাইলের ক্ষেত্রে সম্পূর্ণ ভুল। ফেসবুকের অ্যালগরিদম অনুযায়ী এক্ষেত্রে কোনো সমস্যা নেই। বরং এতে ওই পোস্টটি বন্ধু তালিকায় থাকা অনেকের কাছেই পৌঁছে যায়। তাই এই দিক থেকে কোনো সমস্যাই নেই।

স্বাভাবিকভাবে ব্যাপারটি দৃষ্টিকটু লাগায় এটি করা উচিত নয় বলে অধিকাংশই মনে করেন। তাই নিজের ভাবমূর্তি অক্ষুণ্ন রাখতে এই কাজ থেকে বিরত থাকাই উত্তম। যদি এই বিষয়টি সমস্যা মনে না হয়, তাহলে নিজের পোস্টে নিজেই লাইক দিতে পারেন।

ফেসবুকে নিজের পোস্টে লাইক দিলে কারিগরি দিক থেকে কোনো সমস্যা নেই। তবে ভাবমূর্তি হতে পারে প্রশ্নবিদ্ধ। তাই সিদ্ধান্ত আপনার। কারণ, যাই করেন না কেন তাতে কোনো সমস্যা নেই। কিন্তু ব্যবসায়িক পেইজের প্রোফাইলের ক্ষেত্রে ভুলক্রমেও এই কাজটি করবেন না। নিজের পোস্ট নিজে কখনোই ‘লাইক দিবেন না’।

নিজের পোস্টে লাইক দিয়ে ছড়িয়ে দেওয়া এক ধরনের ব্ল্যাক হ্যাট এসইও, যা অ্যালগরিদমকে ম্যানিপুলেট করার একটি কৌশল। এক কথায় বলতে গেলে এই প্রক্রিয়াটি অবৈধ এবং এজন্য এক সময় ব্যবসায়িক পেইজের প্রোফাইলের রিচ (অন্যের কাছে পৌঁছানোর ক্ষমতা) কমে যাবে। তাই নিজের পোস্টে নিজেই লাইক দেওয়া থেকে বিরত থাকাই বুদ্ধিমানের কাজ।

সর্বশেষ
জনপ্রিয়