ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ফেব্রুয়ারিতে বগুড়ায় শুরু হবে দৃষ্টিনন্দন ফতেহ আলী ব্রিজের নির্মাণ কাজ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২১, ১৪ জানুয়ারি ২০২৩  

ফেব্রুয়ারিতে বগুড়ায় শুরু হবে দৃষ্টিনন্দন ফতেহ আলী ব্রিজের নির্মাণ কাজ

ফেব্রুয়ারিতে বগুড়ায় শুরু হবে দৃষ্টিনন্দন ফতেহ আলী ব্রিজের নির্মাণ কাজ

ঝুঁকিপূর্ণ ও পরিত্যাক্ত বগুড়ার করতোয়া নদীর উপর দৃষ্টিনন্দন ফতেহ আলী ব্রিজের নির্মাণ কাজ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শুরু হতে যাচ্ছে। 
বগুড়া করতোয়া নদীর ওপর পরিত্যাক্ত ফতেহ আলী ব্রিজের টেন্ডার কাজ গত ডিসেম্বর মাসের  ১৬ তারিখে সম্পন্ন হয়েছে। টেন্ডার যাচাই-বাছাই করে ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে শুরু হওয়ার আশাবাদ ব্যাক্ত করছেন জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান। 
প্রায় ৬০ বছর পূর্বে নির্মিত করতোয়া নদীর ওপর এই ব্রিজ পরিত্যাক্ত ঘোষণা কারেছে সওজ বিভাগ। এই ব্রিজ ২০১৮ সালে এই ব্রিজকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। এরপর থেকে এই ব্রিজের উপর দিয়ে মোটরযান চলা বন্ধ রাখা হয়। ব্রিজের দুই প্রান্তে বাঁশের খুঁটি দিয়ে ভারী যানবাহন বন্ধ করে দিয়ে শুধু রিক্সা ও মানুষ চলাচলের জন্য রাখা হয়েছে। 
জেলা সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়- এর  দৃষ্টিনন্দন নকশার কাজ সম্পন্ন হয়েছে। ২২ কোটি টাকা ব্যায়ে  ব্রিজটি নির্মাণের অনুমোদন লাভ করে। এই ব্রিজ নির্মাষ হলে শহরের সাথে জেলার পূর্বাঞ্চলের উপজেলাতে মোটর যান চলাচল সহজতর হবে। এই ব্রিজটি জেলার পূর্বাঞ্চলের সাথে পশ্চিমাঞ্চলকে দুই ভাগে বিভক্ত করেছে। গাবতলী ও সারিয়াকান্দি উপজেলার সাথে যোগাযোগ সহজ হবে। 
সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জানান, এই ব্রিজটি লম্বায় হবে ৬৮ ফুট আর প্রস্থ হবে বর্তমান ব্রিজের দ্বিগুন। পুণ:নির্মাণ ব্রিজের  দুইপাশে আড়াই মিটার প্রশস্ত ফুটপাত থাকবে। দুইপাশের পাঁচ ফুটসহ মোট চওড়া হবে ১২ দশমিক ৭৬ মিটার। 
এই ব্রিজটি নির্মাণের সময় যাতে শহরের পূর্বপাড়ের চলাপাড়া, নারুলী সাবগ্রামের মানুষ চলচল করতে পারে তার জন্য পায়ে হাটার বিকল্প সেতু তৈরী করা হবে এমনটি জানিয়েছেন সওজ এর নির্বাহী প্রকৌশলী। এখন মোটর যানগুলো বিকল্প রাস্তা হিসেবে বগুড়ার দ্বিতীয় বাইপাস দিয়ে চলাচল করছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়