ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পোল্যান্ডে পুরস্কারে ভূষিত বাংলাদেশি হুসাইন আলম

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৯, ২১ মার্চ ২০২৩  

পোল্যান্ডে পুরস্কারে ভূষিত বাংলাদেশি হুসাইন আলম

পোল্যান্ডে পুরস্কারে ভূষিত বাংলাদেশি হুসাইন আলম

শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পোল্যান্ডে ‘ইয়াংস্টার এন্টারপ্রেনার অ্যাওয়ার্ড’ পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশি মো. হুসাইন আলম। তিনিই একমাত্র বাংলাদেশি, যিনি পোল্যান্ডে কলেজ প্রতিষ্ঠা ও পিএইচডি করে বাংলাদেশসহ সারা বিশ্বে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছেন।

গতকাল সোমবার (২০ মার্চ) পোল্যান্ডে টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ ইউরোপের অভিষেক অনুষ্ঠানে তাকে এ পুরস্কার প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন। বিশেষ অতিথি ছিলেন গাজী টিভির হেড অব নিউজ ইকবাল করিম নিশান। এ সময় আরো উপস্থিত ছিলেন- ট্রাবের ইউরোপ শাখার সভাপতি আবু তাহির, সাধারণ সম্পাদক কমরেড খন্দকার ও সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান তুহিন প্রমুখ। 

উল্লেখ্য, মো. হুসাইন আলম বিশ্বব্যাপী শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছেন। তার জন্ম বাংলাদেশের মাগুরা জেলার মহম্মদপুর থানার ঘুল্লিয়া গ্রামে। তিনি ইউনিভার্সিটি অব রকলো পোল্যান্ড থেকে পিএইচডি সম্পন্ন করেছেন এবং ঐ বিশ্ববিদ্যালয়েই টিচিং অ্যাসিস্ট্যান্ট হিসেবে দুই বছর কর্মরত ছিলেন। লেকচারার হিসেবে চাকরি করেছেন পোল্যান্ডের আরো দুটি বিশ্ববিদ্যালয়ে। তিনি ব্রিটিশ গ্র্যাজুয়েট কলেজ অব রোকলো, পোল্যান্ডের প্রতিষ্ঠাতা। তার একাডেমিক কৃতিত্ব ইউরোপ এবং সারা বিশ্বে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। তিনি প্রতি বছর বাংলাদেশ থেকে একজন স্টুডেন্টকে টিউশন ফি ছাড়া পড়ার সুযোগ করে দিয়েছেন।  

হুসাইন আলম দ্বিতীয় বাংলাদেশি, যিনি ক্যান্টারবেরি ক্রাইস্ট চার্চ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন। তিনি একমাত্র বিদেশি পিএইচডির ছাত্র, যিনি সাড়ে চৌদ্দশো ছাত্রের ভেতরে দুইবার বেস্ট স্টুডেন্ট কিঅ্যাক্টর স্কলারশিপ পেয়েছেন। পোল্যান্ডের ইতিহাসে তিনি একমাত্র বিদেশি, যিনি পলিশ অ্যাসোসিয়েশনের সাইন্টিফিক মেম্বার। তার ছয়টি আর্টিকেল বের হয়েছে ইন্টারন্যাশনাল হাইক্লাস জার্নালে। ২৫টিরও বেশি ইন্টারন্যাশনাল কনফারেন্সে তিনি পেপার সাবমিট করেছেন।

সর্বশেষ
জনপ্রিয়