ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নেত্রকোণার কেন্দুয়ার শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত ড. জাফর ইকবাল

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৫, ২০ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কেন্দুয়ার পূন্য ভূমিতে নবীন প্রবীন শিশু কিশোর, ছাত্র-ছাত্রী ও বই প্রেমিদের গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হলেন, বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল।

রিপোর্টার্স ক্লাবের আয়োজনে তিন দিন ব্যাপী কেন্দুয়া বই মেলার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে গত শনিবার বিকেলে ছাত্র-ছাত্রীদের পাঠ্য পুস্তকের পাশাপাশি গল্প উপন্যাস ও কবিতার বেশি বেশি বই পড়ার অঙ্গীকার করান তিনি।

জেলা পরিষদ অডিটরিয়ামে এসময় তিনি বলেন, ছাত্র-ছাত্রীদেরকে আনন্দময় পড়াশোনার সুযোগ সৃষ্টি করে দিতে হবে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ইতিমধ্যে নতুন পাঠ পরিক্রমা শুরু হয়েছে। পর্যায়ক্রমে সব শ্রেণিতেই আনন্দময় পড়াশোনার সুযোগ সৃষ্টি করতে সকলকে এগিয়ে আসতে হবে। জাফর ইকবাল বলেন, বেশি বেশি বই পড়লে যুবক যুবতীরা অসামাজিক কার্যকলাপ থেকে অনেক দূরে থাকবে। বই পড়ার মধ্য দিয়ে জ্ঞানশক্তি বৃদ্ধি করে দেশকে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে নিতে হবে। তিনি বলেন ২০৪১ সালে ইউরোপ আমেরিকা থেকেও বিজ্ঞান ও উন্নয়ন অগ্রগতির শিক্ষা নিতে বাংলাদেশে ছুটে আসবে মানুষ। সেই চিন্তা মাথায় রেখে ছাত্র-ছাত্রীদের মেধা মনন ও মানসিকতা বুঝে শিক্ষকদেরকে পাঠদানে আরো যত্নবান ও দায়িত্বশীল হওয়ার আহবান জানান তিনি। কেন্দুয়ার কৃতীসন্তান কথা সাহিত্যিক হুমায়ুন আহম্মেদের কথা উল্লেখ করে তিনি বলেন, তার তুলনা তিনি নিজেই। তার সঙ্গে আমার তুলনা না করে শুধু বলবেন আমি হুমায়ুন আহম্মেদের ছোট ভাই, এটিই আমার জন্য বড় পাওয়া। কেন্দুয়ার সব গুণীজনের প্রতি শ্রদ্ধা জানিয়ে জাফর ইকবাল বলেন, বহু জায়গায় লিখেছি এবং পরিচয় দিয়েছি আমার বাড়ি কেন্দুয়া কিন্তু জীবনের প্রথম কেন্দুয়া উপজেলা সদরে আসলাম। কেন্দুয়ার পূন্য ভূমিতে সব মানুষের ভালোবাসা পেয়ে আমি মুগ্ধ। বুঝতে পারলাম আমার আরো আগেই কেন্দুয়া আসা উচিৎ ছিল। আমি ভুল করেছি। এখন থেকে সময় পেলেই আমার পুন্য ভূমি কেন্দুয়ায় ছুটে আসব।

রিপোর্টার্স ক্লাবের সভাপতি আসাদুল করিম মামুনের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক লাইমুন হোসেন ভূঞার সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, নেত্রকোণার অতিরিক্ত জেলা প্রশাসক (ভূমি) আব্দুল্লাহ আল মনসুর, কেন্দুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ নূরুল ইসলাম, ইউএনও কাবেরী জালাল, লোক ঐতিহ্য সংগ্রাহক ও ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান প্রমুখ।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়