ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নেত্রকোণা জেলার কেন্দুয়ায় মিষ্টি কুমড়ার বাম্পার ফলন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:৩১, ২১ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নেত্রকোণার কেন্দুয়া উপজেলার বিভিন্ন অঞ্চলে মিষ্টি কুমড়ার বাম্পার ফলন হয়েছে। চাষিরা বলছেন, কম খরচে বেশি লাভ হওয়ায় তারা মিষ্টি কুমড়া চাষে ঝুঁকছেন। মিষ্টি কুমড়া মাটিতে হয় আবার মাচা পদ্ধতিতেও হয়। নির্দিষ্ট সময়ে বাজারজাত করে ন্যায্যমূল্য পেলে চাষিদের স্বপ্ন পূরণ হবে। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি সপ্তাহ থেকেই বাজারে মিষ্টি কুমড়া বিক্রি করা শুরু করেছেন চাষিরা।

উপজেলা কৃষি অধিদফতর সূত্রে জানা গেছে, উপজেলার মোজাফফরপুর ইউপির চারিতলা, মাহমুদপুর, হারুলিয়া গ্রামে ১০ হেক্টর জমিসহ উপজেলার আরো চিরাং, পাইকুড়া ইউপিতেও চাষ হয় মিষ্টি কুমড়া। সুইটি, মনিকা, ব্যাংকক, ত্রিপল-৭ ও সোহাগীসহ নানা জাতের মিষ্টি কুমড়ার বীজ রোপণ করেছেন চাষিরা।

চাষি হুমায়ুন মিয়া বলেন, ১ বিঘা জমিতে মিষ্টি কুমড়া চাষে সব মিলে খরচ হয় ৫-৬ হাজার টাকা। এ বছর ৫ বিঘা জমিতে মিষ্টি কুমড়া বীজ রোপণ করেছি। ভালো ফলন হলে একেক বিঘা জমির উৎপাদিত মিষ্টি কুমড়া বিক্রি হবে ২০-২৫ হাজার টাকা। মিষ্টি কুমড়া আবার আন্য ফসলের সঙ্গেও চাষ করা যায়। কুমড়ার বীজ জমিতে রোপণের ৬০-৭০ দিনের মধ্যেই কুমড়া বিক্রি করা সম্ভব।

উপজেলা কৃষি অফিসার একেএম শাহজাহান কবীর বলেন, উপজেলায় এবার ২০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। চাষিদের মাঝে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাধ্যমে হাইব্রিড মিষ্টি কুমড়ার বীজ বিতরণ করা হয়েছে। মাঠপর্যায়েও চাষিদের প্রযুক্তিগত পরামর্শ সহায়তা দেওয়া হচ্ছে। একেকটি কুমড়া ৩৫-৪০ টাকা পাইকারি দরে বিক্রি করছেন চাষিরা। ফলন ভালো হওয়ায় খুশি কৃষকরা।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়