ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

নূপুর শর্মা ইস্যুতে সাম্প্রদায়িক অস্থিরতা চায় বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:১১, ৫ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

সম্প্রতি ‘আওয়ামিলীগকে অমুসলিম ঘোষণার দাবি’- শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। অনুসন্ধানে দেখা গেছে, ভিডিওটি অসংখ্য মিথ্যা তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এছাড়া দেশের ভিন্ন বিষয়ে সরকারের পূর্বের বক্তব্যকে সাম্প্রতিক সময়ের বক্তব্য হিসেবে প্রচার করা হয়েছে। উক্ত কারণে ভাইরাল ভিডিওগুলোকে ফ্যাক্টওয়াচ ‘মিথ্যা’ চিহ্নিত করেছে।

অনুসন্ধানে জানা যায়, নূপুর শর্মার ইস্যুটিকে কাজে লাগিয়ে বাংলাদেশের মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে সাম্প্রদায়িক অস্থিরতা সৃষ্টি করতে চেয়েছিল তারেক রহমান। সেই মোতাবেক বিএনপির পেইড এজেন্ট কথিত সাংবাদিক ইলিয়াস হোসেনকে দিয়ে এই বিভ্রান্তিকর ভিডিওটি নির্মাণ করা হয়।

ভিডিওটির ২০ সেকেন্ড অংশে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্ডিয়ার নূপুর শর্মা ইস্যুতে বলেছেন, কারো উসকানিতে রাস্তায় নামলে আম-ছালা দুটোই হারাতে হবে।

প্রকৃতপক্ষে মিরপুরে গার্মেন্টস শ্রমিকরা রাস্তা অবরোধ করে আন্দোলনে নামলে ‘কারো উসকানিতে রাস্তায় নামলে আম-ছালা দুটোই হারাতে হবে বলে মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ বিষয়টি নিয়ে জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়।

অর্থাৎ ভিন্ন প্রসঙ্গের সংবাদটিকে বর্তমানে নূপুর শর্মা ইস্যুতে প্রধানমন্ত্রীর মন্তব্য হিসেবে দাবি করা হচ্ছে।

সুতরাং বিভিন্ন সময়ের বিভিন্ন বক্তব্যের সাহায্যে তৈরি করা ভিডিওটি জনসাধারণের মাঝে সাম্প্রতিক সময়ের বক্তব্য হিসেবে বিভ্রান্তি ছড়াচ্ছে। যে কারণে ফ্যাক্টওয়াচ এমন ভিডিওগুলোকে ‘মিথ্যা’ চিহ্নিত করেছে।

আর এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি সব সময়ই ক্ষমতার জন্য অপরাজনীতি করে আসছে। দেশের মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে বিশৃঙ্খলা সৃষ্টি করার অপচেষ্টা এর আগেও করেছে। কুমিল্লার ঘটনা দেশের মানুষ ভোলেনি। দেশের সংখ্যালঘু জনগণের উপর ইতিহাসের বর্বরোচিত অত্যাচার চালিয়েছিল বিএনপি এবং তাদের জোট সঙ্গীরা। এসব দেশবাসী জানে। তাই বিএনপির অপপ্রচারে এখন আর জনগণ কান দেয় না।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়