ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নতুন নামে আত্মপ্রকাশ করতে চাচ্ছে যুদ্ধাপরাধী জামায়াত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৯, ৩ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

দলের নেতিবাচক ভাবমূর্তি আড়াল করতে নতুন নামে আত্মপ্রকাশের সিদ্ধান্ত নিয়েছে যুদ্ধাপরাধীদের দল জামায়াতে ইসলামী। অতীতে কয়েক দফায় সংস্কারের আলোচনা হলেও প্রথমবারের মতো জামায়াতে ইসলামীকে নতুন অবয়বে আনার প্রস্তাব করেছেন দলটির কেন্দ্রীয় মজলিসে শূরার সদস্যরা। যদিও জামায়াতের এমন সিদ্ধান্তে দলটির কর্মকৌশল নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, জামায়াতে ইসলামী নতুন নামে মাঠে আসলেও তাদের বোতলে পুরনো বিষই থাকবে। ফলে দেশে আবারও সাম্প্রদায়িক শক্তির উত্থান হতে পারে।

জানা গেছে, দলের বর্তমান সংগঠন ও কাঠামো ঠিক রেখে নতুন নামে নতুন সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করার পুরো দায়িত্ব দেওয়া হয়েছে জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদকে। এই সংগঠনের নাম, কাঠামো, ধরন নিয়ে এ কমিটি কাজ শুরু করেছে। একটি নির্ভরযোগ্য সূত্র বলছে, যদিও জামায়াত আগামী দ্বাদশ নির্বাচনে দাঁড়িপাল্লা ফিরে পেতে দৌড়াদৌড়ি করছে। পর্দার আড়ালে বৈঠক হচ্ছে। একটি বিশেষ গোষ্ঠী চাচ্ছে আগামী দ্বাদশ নির্বাচনে যেন জামায়াত তিনশ আসনে নির্বাচনের ঘোষণা দেয়। এবং বিএনপির বিকল্প হিসেবে যাতে শক্তভাবে ভোটের মাঠেও থাকে।

তবে জামায়াতের আবদার নাও রাখা হতে পারে। বিকল্প হিসেবে যদি আম, আপেল, জামরুল প্রতীক জামায়াত নিতে চায় তাহলে দেয়া হবে। শেষ মুহূর্তে ভোটের নানা হিসাবে দলটি এখন থেকেই সব ধরনের প্রস্তুতি রাখছে। যদি বিএনপির সংসারে থেকেও নির্বাচন করা লাগে তাহলে আগ থেকেই ভোটের যে পূর্ব প্রস্তুতি থাকা দরকার তা রাখা হচ্ছে।

আর যদি ভোটের আগে বিএনপির পক্ষ থেকে জামায়াতকে প্রকাশ্যে ঘোষণা দিয়ে ছেড়ে দেয়া হয় কিংবা জামায়াতই যদি কোনো কারণে বিএনপিকে ছাড়তে বাধ্য হয় সে জন্য আগে থেকে ভোটের মাঠের ছক কষা হয়েছে। একটি দেশ বিরোধী গোষ্ঠীর সাথে আরো একটি বৈঠক হয়েছে। সেখানে ৩০০ আসনের নির্বাচন এবং দাঁড়িপাল্লার বিকল্পে আম আপেল জামরুল প্রতীক নিয়ে বিস্তার আলোচনা হয়েছে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়