ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নওগাঁয় আম পাড়ার সময় নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৫, ১২ মে ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নওগাঁয় জাতভেদে আম পাড়ার সময় নির্ধারণ করেছে জেলা প্রশাসন। আগামী ২৫ মে গুটি (স্থানীয়) আম পাড়ার মধ্যদিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করা হবে।

গত মঙ্গলবার (১০ মে) সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় জেলা প্রশাসন।

এতে বলা হয়, নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ক আম বাজারজাত নিশ্চিতে স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে আবহাওয়া, তাপমাত্রা, বৃষ্টিপাতসহ বিশেষ কারণে সংশ্লিষ্ট স্থানীয় উপজেলা প্রশাসনের অনুমতি নিয়ে আগে আম পাড়া যাবে বলে জানিয়েছে প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উন্নত জাতের আমের মধ্যে গোপালভোগ ৩০ মে ও খিরসাপাত বা হিমসাগর ৫ জুন থেকে পাড়া যাবে। নাগ ফজলি ৮ জুন, ল্যাংড়া ও হাঁড়িভাঙ্গা ১২ জুন, ফজলি আম ২২ জুন ও আম্রপালি ২৫ জুন থেকে পাড়া যাবে। সর্বশেষ ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারী-৪ এবং গৌরমতি জাতের আম পাড়তে পারবেন চাষিরা।

জেলা কৃষি অফিসের তথ্যমতে, জেলার ১১টি উপজেলায় ২৯ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। গত বছরের চেয়ে এ বছর প্রায় তিন হাজার ৬২৫ হেক্টর জমিতে বেশি বাগান গড়ে উঠেছে। চলতি মৌসুমে সম্ভাব্য আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৬৮ হাজার ৪৩৫ মেট্রিন টন। প্রতি হেক্টরে ১২ দশমিক ৫০ মেট্রিক টন।

উপজেলাভিত্তিক আম বাগানের পরিমাণ পোরশা উপজেলায় ১০ হাজার ৫২০ হেক্টর, সাপাহারে ১০ হাজার হেক্টর, পত্নীতলায় চার হাজার ৮৬৫ হেক্টর, নিয়ামতপুরে এক হাজার ১৩৫ হেক্টর, সদর উপজেলায় ৪৪৫ হেক্টর, রানীনগরে ১১০ হেক্টর, আত্রাইয়ে ১২০ হেক্টর, বদলগাছীতে ৫২৫ হেক্টর, মহাদেবপুরে ৬৮০ হেক্টর, মান্দায় ৪০০ হেক্টর এবং ধামইরহাটে ৬৭৫ হেক্টর।

নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, সাধারণত গুটি জাতের আম আগেই পাকতে শুরু করে। আগামী ২৫ মে গুটি আম পাড়ার মধ্য দিয়ে আম নামানো শুরু করা হবে। এরপর পর্যায়ক্রমে আম পাড়া হবে। তবে আবহাওয়ার তারতম্যের কারণে কোথাও নির্ধারিত সময়ের আগে আম পাকলে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে জানিয়ে চাষিরা আম পাড়তে পারবেন।

তিনি আরও জানান, নির্ধারিত সময়ের আগে অপরিপক্ক আম না পাড়তে চাষিদের সঙ্গে সচেতনামূলক সভা ও সেমিনার করা হবে। কেমিক্যাল ব্যবহারের মাধ্যমে যেন কেউ আম পাকিয়ে বিক্রি করতে না পারে সেদিকেও নজর দেওয়া হবে। বিষয়টি ভ্রাম্যমাণ আদালত এবং পুলিশ প্রশাসন কঠোরভাবে মনিটরিং করবে।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামছুল ওয়াদুদ বলেন, এ বছর শুরু থেকে আমের অবস্থা খুবই ভালো। তবে কিছুদিন আগে ঝড়-বৃষ্টির কারণে প্রায় ১০ হাজার হেক্টর বাগানের আম ড্রপিং (ঝরে গেছে) হয়েছে। এতে প্রায় ১০ শতাংশ আমের ক্ষয়ক্ষতি হয়েছে। তারপরও আমের ফলনের কোনো কমতি হবে না।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়