ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

দক্ষিণাঞ্চলের মৎস্য ও কৃষি পণ্যের লাইফ লাইন পদ্মা সেতু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৮, ৫ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

পদ্মা সেতু উদ্বোধনের খবরে উচ্ছ্বসিত পটুয়াখালীসহ দক্ষিণাঞ্চলের মানুষ। সেতুর কারণে মৎস্য এবং কৃষিনির্ভর এই এলাকার মানুষের আর্থ সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তন ঘটবে বলে মনে করেন তারা। পাশপাশি শিল্প ও বাণিজ্যে সমৃদ্ধির দিকেও অগ্রসর হবে দেশের দক্ষিণের এই জনপদ।

নদী ও সাগরবেষ্টিত জেলা পটুয়াখালী। দশকের পর দশক এই এলাকার পলিযুক্ত উর্বর মাটিতে ফলছে বিভিন্ন ধরনের ফসল। আর নদী ও সাগরবেষ্টিত হওয়ায় মিলছে বিপুল পরিমাণ উন্মুক্ত জলাশয়ের মাছ। পাশপাশি আধুনিকভাবে মাছচাষেও এগিয়ে আছে এই জেলার মানুষ। সব মিলিয়ে খাদ্য উৎপাদনে স্বাবলম্বী এবং উদ্বৃত্ত একটি জেলা পটুয়াখালী।

প্রতি বছর এই জেলা থেকে বিপুল পরিমাণ মুগডাল, তরমুজ, আমন ধান থেকে শুরু করে বিভিন্ন ফসল দেশের অনেক এলাকায় সরবরাহ করা হয়। এমনকি এখানকার উৎপাদিত মুগডাল দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও রপ্তানি হয়।

এছাড়া মৎস্য উৎপাদনে অনেক জেলা থেকে এগিয়ে আছে পটুয়াখালী। বিশেষ করে ইলিশসহ বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ ধরা এবং চাষ করা মাছ নিয়মিত পটুয়াখালী থেকে দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করা হয়।

তবে এতদিন সড়ক পথে এসব পণ্য পরিবহন করতে গিয়ে পদ্মায় ফেরি পারাপারে ব্যাপক ভোগান্তি পোহাতে হতো। অনেক সময় পদ্মায় ঘণ্টার পর ঘণ্টা আর বৈরী আবহাওয়ার সময় কয়েকদিন পর্যন্ত ফেরির জন্য অপেক্ষা করতে হতো। ফলে পথেই নষ্ট হতো পচনশীল অনেক পণ্য। তাইতো আগামী ২৫ জুন পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার খবরে উচ্ছ্বসিত এই জেলার কৃষি ও মৎস্য খাতের সঙ্গে জড়িত মানুষরা।

পটুয়াখালী জেলার আলীপুর মৎস্য বন্দরের ব্যবসায়ী আনসার উদ্দিন মোল্লা বলেন, ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রীকে। পদ্মা সেতু দক্ষিণের মানুষের ভাগ্য পরিবর্তনের একটা সিঁড়ি। আমরা এখন চাইলেই যেকোনো সময় ঢাকাসহ উত্তরাঞ্চলে মাছ সরবরাহ করতে পারবো।

তিনি বলেন, আগে মাছ পরিবহনে অনেক বেশি পরিমাণ বরফ দেওয়া লাগতো। আবার সময় বেশি হলে মাছের কোয়ালিটি নষ্ট হতো। এখন তা হবে না। বরফের পরিমাণও কম লাগবে। এখন ফেরি পারাপার না থাকায় অনেক ফ্রিজিং গাড়ি আসবে, যাতে সরাসরি মাছ তুলে দিলে ৫ ঘণ্টায় ঢাকায় পৌঁছে যাবে।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, পটুয়াখালী জেলা থেকে প্রতি বছর প্রায় এক লাখ মেট্রিক টন মাছ জেলার বাইরে রপ্তানি করা হয়। যেহেতু মাছ একটি পচনশীল পণ্য এবং এটি বিক্রি করার জন্য নির্দিষ্ট বাজার এবং সময় রয়েছে, পদ্মা সেতু চালু হলে পরিবহনে আর বাড়তি সময় লাগবে না। এ কারণে মৎস্যজীবীরা তাদের মাছের ভালো দাম পাবেন এবং ক্রেতারা মান সম্পন্ন মাছ খেতে পারবেন।

কৃষিতে সমৃদ্ধ জেলা পটুয়াখালীতে যেসব কৃষি পণ্য উৎপাদন হয় তার মধ্যে তরমুজের চাহিদা সারা দেশজুড়ে। পটুয়াখালীর তরমুজ সুস্বাদু হওয়ায় আগে ভাগেই ফড়িয়ারা কৃষকের মাঠ থেকে তরমুজ কিনে নেন। কিন্তু এখন কৃষকরা নিজেরাই চাইলে সরাসরি তরমুজ ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করার জন্য নিয়ে যেতে পারবেন। আগে পদ্মায় ফেরি পারাপারের কারণে ঘণ্টার পর ঘণ্টা ফেরিঘাটে অপেক্ষা করতে হতো। ফলে আশা যাওয়ার এই বাড়তি ভোগান্তি এড়াতে অনেকেই ফড়িয়াদের কাছে কম দামে তরমুজ বিক্রি করতেন। কিন্তু এখন আর কম দামে তরমুজ বিক্রি করতে হবে না বলে মনে করেন জেলার তরমুজ চাষিরা।



পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এ কে এম মহিউদ্দিন বলেন, পদ্মা সেতুর সুফল এখানকার কৃষকরা সরাসরি পাবেন। উৎপাদিত ফসল ৫ ঘণ্টায় ঢাকার বাজারে পৌঁছাতে পারবেন। স্থানীয় বাজারের যে সিন্ডিকেট কিংবা মধ্যস্বত্বভোগীদের তৎপরতা ছিল তা কমে আসবে। কৃষক তার উৎপাদিত ফসলের ন্যায্য দাম পাবে।

পটুয়াখালীর জেলা প্রশাসক মোহম্মদ কামাল হোসেন বলেন, এই সেতুর ফলে এখন সহজেই পর্যটকরা কুয়াকাটায় ঘুরতে আসতে পারবেন। কোনো ধরনের ভোগান্তি কিংবা ফেরি পারাপার করতে হবে না।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়