ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঢাবি ভর্তি পরীক্ষা : বিজ্ঞান-চারুকলার ফল প্রকাশ, জানবেন যেভাবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১৭, ৫ জুন ২০২৩  

ঢাবি ভর্তি পরীক্ষা : বিজ্ঞান-চারুকলার ফল প্রকাশ, জানবেন যেভাবে

ঢাবি ভর্তি পরীক্ষা : বিজ্ঞান-চারুকলার ফল প্রকাশ, জানবেন যেভাবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান ও চারুকলা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সোমবার (৫ জুন) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই ফল প্রকাশ করেন।

এ বছর বিজ্ঞান ইউনিটে পাসের হার ১০.৬১ শতাংশ। মোট পাস করেছে ১১ হাজার ১০৯ জন। বাকি ৮৯.৩৯ শতাংশ শিক্ষার্থীই ফেল। ‘এ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ১৭ হাজার ৭৬৩ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে পাস করেছেন ১০ হাজার ৫৫৭ জন, মানবিক বিভাগে ৫৪২ জন এবং ব্যবসায় শিক্ষা অনুষদে ১০ জন।

এবার বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৫১টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি আসন বরাদ্দ রয়েছে।

এ বছর চারুকলা ইউনিটে ২১২ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৪.৪৯ শতাংশ। বাকি ৯৫.৫১ শতাংশ শিক্ষার্থী ফেল করেছেন। ঢাবির চারুকলা ইউনিটে মোট আসন রয়েছে ১৩০টি। 

যেভাবে ফলাফল জানা যাবে—

বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি শিক্ষার্থী তার উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

তাছাড়াও, আবেদনকারী বাংলালিংক, রবি, এয়ারটেল এবং টেলিটক মোবাইল ফোন থেকে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

বিজ্ঞান ইউনিটের ফল জানতে: DU SCI <roll no> টাইপ করে send করতে হবে ১৬৩২১ নম্বরে।

চারুকলা ইউনিটের ফল জানতে: DU FRT <roll no> টাইপ করে send করতে হবে ১৬৩২১ নম্বরে।

সর্বশেষ
জনপ্রিয়