ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ডেঙ্গু থেকে বাঁচার উপায়

হেলথ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৭, ১ অক্টোবর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডেঙ্গু বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ফরহাদ মনজুর বলেন, ডেঙ্গু রোগের বাহক হচ্ছে এডিস মশা। এই মশার কামড়ের কারণেই মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়। এক্ষেত্রে সব এডিস মশা নয়, বরং সংক্রামিত এডিস মশা কামড়ালে ডেঙ্গু হয়ে থাকে।  এ সময় রোগীকে বেশি করে তরল খাবার খাওয়ান। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়াবেন না।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, সুস্থ মানুষের শরীরে ডেঙ্গু ভাইরাস সংক্রমিত হলে বিভিন্ন লক্ষণ ফুটে ওঠে। প্রতি বছরই জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর এই চার মাসে ডেঙ্গুর প্রাদুর্ভাব লক্ষ করা যায়। তাই এই সময় ডেঙ্গুরোগ থেকে বাঁচার জন্য সতর্ক ও সচেতন হলে ডেঙ্গু থেকে বাঁচা সম্ভব। ডেঙ্গুর লক্ষণগুলো হচ্ছে-মাথা ব্যথা, চোখের পেছনে ব্যথা, পেশি, জয়েন্ট ও হাড়ে ব্যথা, বমি বা বমি ভাব ইত্যাদি।

সিডিসি আরও বলছে, কারো শরীরে ডেঙ্গু গুরুতর হলে সেক্ষেত্রে রোগীর শরীরে কয়েকটি উপসর্গ দেখা দিতে পারে-পেটে ব্যথা, দিনে ৩ বারের বেশি বমি, মাড়ি ও নাক দিয়ে রক্ত পড়া, বমিতে রক্ত, অতিরিক্ত দুর্বলতা।

সিডিসি বলছে, ডেঙ্গুর নির্দিষ্ট কোনো ওষুধ নেই।  তাই তারা রোগ প্রতিরোধ ব্যবস্থার প্রতি জোর দিতে বলেছে। পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে সিডিসি বিশেষজ্ঞরা জানাচ্ছে, বাড়িতে মশা থাকলে তা নিধন করতে হবে। মশা মারার বিভিন্ন পদ্ধতির মধ্যে যেসব পদ্ধতিতে পার্শ্বপ্রতিক্রিয়া নেই সেগুলো বেছে নিতে হবে। ফুলহাতা জামার সঙ্গে ফুলপ্যান্ট পরতে হবে। ঘুমানোর সময় অবশ্যই মশারি টাঙিয়ে ঘুমাতে হবে। ঘরের পাশাপাশি বাইরের পরিবেশের দিকে খেয়াল রাখতে হবে। ঘরের টব, কার্নিশ বা অন্যান্য জায়গায় জমে থাকা পানি পরিষ্কার করে রাখতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়