ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ট্রেনের চেইন কখন টানলে জরিমানা দিতে হয়?

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১২:১১, ৫ মার্চ ২০২৩  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

রেলযাত্রীদের নিরাপত্তা ও সুবিধার কথা মাথায় রেখে প্রতিটি কোচে জরুরি অ্যালার্ম চেইন বা শিকল লাগানো থাকে। ট্রেনের কোচে ইমার্জেন্সি অ্যালার্ম চেইন লাগানোর কারণ হলো, যে কোনো জরুরি পরিস্থিতিতে যাত্রীরা যেন ট্রেন থামাতে পারেন।

তবে অনেক যাত্রীই এই চেইনের অপব্যবহার করেন ও না জেনে বুঝেই চলন্ত ট্রেনের অ্যালার্ম চেইন ধরে টান দেন।

তবে জরুরি প্রয়োজন ছাড়া ট্রেনের চেইন বা শিকল ধরে টান দেওয়া কিন্তু আইনত দণ্ডনীয় অপরাধ। এক্ষেত্রে মোটা অংকের জরিমানা দিতে হতে পারে।

বিনা কারণে চেইন টেনে ট্রেন থামানোর প্রবণতা বেড়ে যাওয়ায় জরিমানার অংক বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে।

বাংলাদেশের পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ সরকারকে জরিমানা বাড়িয়ে পাঁচ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছে। প্রস্তাবটি এখন যাচাই-বাছাই করা হচ্ছে। বর্তমানে জরিমানা দিতে হয় ২০০ টাকা।

রেল কর্তৃপক্ষদের মতে, একশ্রেণির মানুষ শুধু দেখার জন্য চেইন টানেন যে এটা টানলে ট্রেন আসলেই থামে কি না বা টানলে কী হয়, তা দেখার জন্য।

কেউ কেউ ট্রেন থামিয়ে হাসিমুখে জরিমানাও দেন। তবে এ ধরনের অপরাধমূলক কাজ করা থেকে সবারই সতর্ক হওয়া জরুরি। কারণ ট্রেন থামাতে গিয়েও দুর্ঘটনা ঘটতে পারে।

চেইন টানলে কীভাবে ট্রেন থামে?

কীভাবে একটি চেইন টেনে ধরলে ট্রেন থেমে যায়। আসলে ওই চেইন ট্রেনের প্রধান ব্রেক পাইপের সঙ্গে সংযুক্ত থাকে। এই পাইপের মধ্যে বায়ুচাপ তৈরি হয়।

তবে চেইন টানলে বাতাস বেরিয়ে যায়। বাতাসের চাপ কমে যাওয়ার কারণে ট্রেনের গতিও কমে যায়, এরপর পাইলট তিনবার হর্ন বাজিয়ে ট্রেন থামায়।

এখন নিশ্চয়ই ভাবছেন রেলওয়ে পুলিশ কীভাবে বুঝবেন যে, কোন বগি থেকে চেইন টানা হয়েছে। আসলে ট্রেনের বগিগুলোতে ইমার্জেন্সি ফ্ল্যাসার লাগানো থাকে, যা দেখায় ট্রেনের চেইনটি কোথা থেকে টেনে নেওয়া হয়েছে।

যদি ফ্ল্যাসার না লাগানো থাকে, তাহলে ট্রেনের গার্ডকে গিয়ে দেখতে হবে ট্রেনের কোন বগিতে ভাল্ব সরানো হয়েছে। এমতাবস্থায় রেলওয়ে পুলিশ কোনো কারণ ছাড়াই যারা চেইন পুলিং করে তাদের গ্রেফতার করে।

কখন ও কোন পরিস্থিতিতে চেইন টানতে পারবেন?

>> ৬০ বছরের বেশি বয়সী যাত্রী বা শিশুকে পেছনে ফেলে ট্রেন চলতে শুরু করলে।
>> ট্রেনে আগুন লাগলে।
>> বৃদ্ধ বা অক্ষম ব্যক্তির ট্রেনে উঠতে সময় লাগছে, তার মধ্যেই ট্রেন চলতে শুরু করলে।
>> হঠাৎ বগিতে (স্ট্রোক বা হার্ট অ্যাটাক) কারও স্বাস্থ্যের অবনতি হলে।
>> ট্রেনে চুরি বা ডাকাতি হলে।

চেইন টানলে কী ট্রেনের কোনো ক্ষতি হয়?

ট্রেনের সর্বোচ্চ গতিতে থাকাকালীন যদি চেইন টানা হয় তাহলে ট্রেন লাইনচ্যুত হয়ে দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়া হঠাৎ করেই ট্রেন থামানোর কারণে বেশ খানিকটা সময়ও অপচয় হয়।

সর্বশেষ
জনপ্রিয়