ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

জেনে নিন, রিসোর্ট ও হোটেলের মধ্যে পার্থক্য কী?

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৯, ২৫ সেপ্টেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জরুরি কাজ কিংবা আনন্দ ভ্রমণ। উভয় ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাসস্থান। অর্থাৎ হোটেল কিংবা রিসোর্ট। হোটেল এবং রিসোর্ট উভয়ই অস্থায়ী বাসস্থান সুবিধা প্রদান করে। কিন্তু মৌলিক উদ্দেশ্যে এ দুটোর মধ্যে পার্থক্য রয়েছে।

বলা যায়, সব হোটেলই রিসোর্ট কিন্তু সব রিসোর্ট হোটেল নয়। কী কী মৌলিক পার্থক্য আছে হোটেল ও রিসোর্টের মধ্যে? জেনে নিন এক পলকে-

রিসোর্ট
রিসোর্ট হলো একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান যা বাসস্থান, খাবার এবং অন্যান্য মৌলিক চাহিদা ও বিনোদন প্রদান করে। বৈশিষ্ট্যগত দিক থেকে এটি হলো হোটেল ও বিভিন্ন বিনোদনের (খাদ্য, পানীয়, বাসস্থান, ক্রীড়া, বিনোদন, স্পা, শপিং) সম্মিলিত একটি ব্যবস্থা। সাধারণত, রিসোর্টের ভেতরেই একটি হোটেলের সব সুবিধা বিদ্যমান থাকে।

সাধারণত রিসোর্টের অবস্থান হয় পাহাড়, সমুদ্র সৈকতের কাছে বা দ্বীপে। যেখানে গোসল, সাঁতার, মাছ ধরা, নৌকা ভ্রমণ, কায়াকিং, স্কুবা ডাইভিং, প্যারা-সেইলিংসহ নানা ধরনের জলক্রীড়া অন্তর্ভুক্ত থাকে।

হোটেল
হোটেল হলো একটি জায়গা যা থাকা ও খাবারের সুবিধা দেয়। এটি রিসোর্টের মতো গ্রাহকদের ব্যাপক সুবিধা প্রদান করতে পারে না। হোটেল সাধারণত বাড়ি থেকে দূরে কোনো জরুরি কাজ বা ভ্রমণের ক্ষেত্রে অস্থায়ী বাসস্থান হিসেবে ব্যবহৃত হয়।

এছাড়া হোটেলগুলো সাধারণত প্রাকৃতিক পরিবেশে হয় না। এগুলোর অবস্থান থাকে বিমানবন্দর, রেলওয়ে স্টেশন, বাসস্ট্যান্ড, প্রধান শহর বা ব্যবসায়িক এলাকাগুলোতে।

সর্বশেষ
জনপ্রিয়