ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

জেনে নিন, মৃত্যুর ঠিক আগের মুহূর্তে চোখের সামনে কী ভেসে ওঠে?

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১০:৩৪, ২৯ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জীবনের দুইটি বড় সত্য হচ্ছে জন্ম এবং মৃত্যু! কিন্তু মৃত্যুকে ঘিরে বহু রহস্য! মৃত্যু ঠিক কেমন? মৃত্যুর পরের জীবন কেমন? মৃত্যুর পর আদৌ কি কোনো অস্তিত্ব আছে? এই সব প্রশ্নের উত্তর আছে, কিন্তু নিশ্চিত কোনো উত্তর নেই! সব উত্তরই ধোঁয়াশায় ভরা! কিন্তু মৃত্যুর ঠিক আগের সময়টা কেমন? সেই সময় কী দেখে একজন মানুষ? সম্প্রতিতম গবেষণায় সেই উত্তরই দিল একদল চিকিৎসক।

মৃত্যুর ঠিক আগে একজন মানুষ ঠিক কী দেখেন? ব্রিটিশ কলম্বিয়ার এক দল চিকিৎসক এই বিষষয়টি নিয়ে দীর্ঘ গবেষণা চালিয়েছেন! অবশেষে উত্তর আসে! চিকিৎসকদের দাবি, গবেষণায় দেখা গেছে, মৃত্যুর ঠিক আগের মুহূর্তে একজন ব্যক্তির মস্তিষ্কে অতীতের সব স্মৃতি ছবির মতো ফিরে আসে।

ভ্যাঙ্কুভার জেনারেল হাসপাতালে এক রোগীর চিকিৎসা চলাকালীন এই ব্যাপারে নিশ্চিত হন গবেষকরা। ঐ রোগী মৃগী আক্রান্ত। তার চিকিৎসার জন্য ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি নামে এক যন্ত্র ব্যবহার করা হয়েছিল। মস্তিষ্ক থেকে উৎপন্ন তড়িৎ সঙ্কেত ধরা পড়ে এই যন্ত্রে। কিন্তু ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি চলাকালীন আচমকাই ঐ রোগী হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান। আর তার ফলেই মৃত্যুর সময় মস্তিষ্কে ঘটে চলা ঘটনাপ্রবাহ ধরা পড়ে যায় ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি যন্ত্রে।

চিকিৎসকরা জানাচ্ছেন, এই সময়ে ধরা পড়া তরঙ্গ সঙ্কেত স্মৃতিচারণা করার সময়ে উপন্ন হওয়া তরঙ্গ সঙ্কেতের মতো। মস্তিষ্কের শেষ কাজটি হচ্ছে মৃত্যুর মুহূর্তে জীবনের সব সুন্দর স্মৃতিগুলো ফিরিয়ে দেওয়া।

সর্বশেষ
জনপ্রিয়