ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

জাপান সাগরে ‘অজ্ঞাতনামা ক্ষেপণাস্ত্র’ ছুড়লো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৭, ১৭ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপান সাগরে অজ্ঞাতনামা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

সবশেষ পিয়ংইয়ংয়ের উৎক্ষেপণ করা এ ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক দৃঢ়তার জবাবের একটি অংশ বলে মনে করা হচ্ছে। 

দক্ষিণ কোরিয়ার যৌবাহিনীর চিফ অব স্টাফ জানান, জাপান সাগরে পূর্বেই অজ্ঞাতনাসা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে উত্তর কোরিয়া। 

এ সপ্তাহের শুরুতে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঝলক নিয়ে বালিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে আলোচনা হয়। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

উত্তর কোরিয়া খুব শিগগিরই সপ্তমবারের মতো পরমাণু পরীক্ষা চালাবে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই দেশটির লাগাম টেনে ধরতে চীনের প্রভাব কাজে লাগাতে জোর দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

এ নিয়ে গত রোববার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইন সুক ইয়েল ও জাপানের প্রধানমন্ত্রী ফোমিও কিশদার সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট। তারা উত্তর কোরিয়ার বেআইনি ধ্বংসাত্বক অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির হুমকি থেকে রেহাই পেতে আলোচনা করেন।

এদিকে, চেওয়ের বরাতে উত্তর কোরিয়ার বার্তা সংস্থা একসিএনএ জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র বাধা বৃদ্ধি জোরদার করছে এবং কোরিয়ান উপদ্বীপে মিত্রদের নিয়ে সামরিক কর্মকাণ্ড বাড়াচ্ছে, যা বোকামি।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্র তার নিরাপত্তা মিত্র সিউল ও টোকিওকে যত বেশি শক্তিশালী করতে কাজ করবে উত্তর কোরিয়ার সরকার তথ্য বেশি পাল্টা পদক্ষেপ নেবে।

সর্বশেষ
জনপ্রিয়