ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জান্নাতুল যূথীর ‘রবীন্দ্রগল্পে সামাজিক পরিপ্রেক্ষিত’ প্রকাশিত হলো

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩১, ৯ আগস্ট ২০২২  

জান্নাতুল যূথীর ‘রবীন্দ্রগল্পে সামাজিক পরিপ্রেক্ষিত’ প্রকাশিত হলো

জান্নাতুল যূথীর ‘রবীন্দ্রগল্পে সামাজিক পরিপ্রেক্ষিত’ প্রকাশিত হলো

প্রকাশিত হলো প্রাবন্ধিক-গবেষক-শিক্ষক জান্নাতুল যূথীর দ্বিতীয় গবেষণাগ্রন্থ ‘রবীন্দ্রগল্পে সামাজিক পরিপ্রেক্ষিত’। বইটির প্রকাশক দৃষ্টি। বইটির মূল্য ৩০০ টাকা। বইটি রকমারিতে অর্ডার দিয়ে পাওয়া যাবে। পাওয়া যাবে, শাহবাগ ও কাঁটাবনের অভিজাত বুকস্টলগুলো ছাড়াও সরাসরি অনলাইনে অর্ডার দিয়েও। অনলাইনে অর্ডার করলে কুরিয়ার সার্ভিসসহ ৩০০ টাকাই বিকাশ করতে হবে।

বইটিকে মোট সাত অধ্যায়ে বিভাজিত করা হয়েছে। প্রথম অধ্যায়ে রয়েছে ‘বাংলা ছোটগল্পের উন্মেষ ও রবীন্দ্রনাথ’, দ্বিতীয় অধ্যায়ে ‘রবীন্দ্রগল্পে নিম্নবর্গ’, তৃতীয় অধ্যায়ে ‘রবীন্দ্রগল্পে মনস্তত্ত্ব’, চতুর্থ অধ্যায়ে ‘রবীন্দ্রগল্পে মানুষ ও প্রকৃতি’, পঞ্চম অধ্যায়ে ‘রবীন্দ্রগল্পে নারী-ভাবনা’, ষষ্ঠ অধ্যায়ে ‘রবীন্দ্রগল্পে গ্রামীণ ও নগর জীবন’ এবং সপ্তম অধ্যায়ে ‘তিনটি গল্প’, যথাক্রমে ‘‘শাস্তি’: পুরুষতন্ত্রের নিগড়ে নারীজীবন’’,‘‘স্ত্রীর পত্র’: নারীর প্রতিবাদ, প্রতিবাদী নারী’’ ও ‘‘জীবিত ও মৃত’: সামাজিক পরিপ্রেক্ষিত’।

প্রসঙ্গত, জান্নাতুল যূথী। প্রাবন্ধিক-শিক্ষক। তার জন্ম: ১৯৯৩ সালে ১৩ মার্চ। চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলা সদরের বাজার পাড়ায়। তার মায়ের নাম চামেলী খাতুন, বাবার নাম মো. জালাল উদ্দিন।

তার শৈশব ও কৈশোর কেটেছে দামুড়হুদায়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা থেকে বিভাগ থেকে প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান (যৌথ) অধিকার করে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

ইতোপূর্বে প্রকাশিত গবেষণাগ্রন্থ একটি, ‘দিলারা হাশেমের উপন্যাস: বিষয় ও প্রকরণ’।

সর্বশেষ
জনপ্রিয়