ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

জানুন কী কী খাবার খেলে ও কী কী নিয়ম মানলে বন্ধ্যাত্ব দূর হয়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১১:৩৮, ৩ জুলাই ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

বিশ্বে বন্ধ্যাত্বের সমস্যা বাড়ছে। নারী ও পুরুষ উভয়ই এই সমস্যায় ভুগছেন। এই সমস্যার হাত থেকে রেহাই পেতে সুষম খাবার খাওয়া, ওজন কমানোসহ কয়েকটি বিষয়ে নজর দিতে হবে। জানুন কী কী খাবার খেলে ও কী কী নিয়ম মানলে বন্ধ্যাত্ব দূর হয়। 

​স্ট্রেস কমান

কম বেশি সবাই মানসিক চাপে থাকেন। দুশ্চিন্তা বাড়লে প্রেগন্যান্সির সম্ভাবনা কমবে। আর দুশ্চিন্তা বাড়লে শরীরে হরমোনের তারতম্য হয়ে থাকে। 

বহু গবেষণায় ফার্টিলিটির সঙ্গে স্ট্রেসের বিষয়টির সম্পর্ক খুঁজে দেখা হয়েছে। প্রতিটি ক্ষেত্রেই মিলেছে নেতিবাচক ফলাফল। এক্ষেত্রে খুব বেশি দুশ্চিন্তা থাকলে আপনাকে অবশ্যই থেরাপিস্টের পরামর্শ নিতে হবে। তবেই সমস্যার করা যেতে পারে সমাধান। তাই চিন্তার কোনও কারণ নেই।

​মদ্যপান ও ধূমপান

মদ্যপান করলে ফার্টিলিটি অনেকটাই কমে। আসলে আগেকার বিভিন্ন গবেষণায় বলা হয়েছিল যে মদ্যপানের সঙ্গে ফার্টিলিটির কোনও যোগ নেই। তবে বর্তমান গবেষণায় দেখা গিয়েছে যে মদ্যপানের কারণেও অনেকটাই সমস্যা দেখা দিতে পারে। তাই বেশি মদ্যপান থেকে দূরে থাকতে বলা হয় সকলকে।

এছাড়া দেখা গিয়েছে যে আপনার ধূমপান থেকে অনেক ক্ষেত্রেই সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা তৈরি হয়ে যায়। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে।

​ডায়েট ঠিক রাখা

এক্ষেত্রে খাবার ঠিক থাকা খুবই জরুরি। প্রেগন্যান্ট হতে চাইলে শরীরে সঠিক পুষ্টির বন্দোবস্ত থাকা জরুরি। এক্ষেত্রে প্রেগন্যান্সির আগে সুষম আহার গ্রহণ করতে পারলে ভালো হয়। এমনকী প্রেগন্যান্সির সম্ভাবনা অনেকটাই বাড়ে। 

এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মতো মাল্টিভিটামিন খেতে পারেন। এছাড়া বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে নিয়মিত জিঙ্ক ও ফোলেট খেতে পারলে পুরুষ ও মহিলা দুই দলেরই বাড়ে ফার্টিলিটি। তাই চিন্তার কিছু নেই।

এরপরও আপনি যদি বন্ধ্যাত্বের সমস্যায় ভোগেন তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। 

সর্বশেষ
জনপ্রিয়