ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চীনে ৪২ লাখ ডলারের বৈদ্যুতিক তার রপ্তানি করবে ইস্টার্ন কেবলস

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১০:৪৯, ৫ জুলাই ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

চীনা প্রতিষ্ঠান ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএনটিআইসি) কাছে ৪২ লাখ ডলারের বৈদ্যুতিক তার রপ্তানি করবে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইস্টার্ন ক্যাবলস লিমিটেড (ইসিএল)।

গতকাল সোমবার (৪ জুলাই) বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) সভাকক্ষে সিএনটিআইসি ও ইসিএলের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে।

এসময় বিএসইসি চেয়ারম্যান শহীদুল হক ভূঁঞা, ইসিএলের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ এবং সিএনটিআইসির প্রতিনিধি মি. জাং ঝিলং ব্লান্ডি চুক্তিতে সই করেন।

এ বিষয়ে শহীদুল হক ভূঁঞা বলেন, চীনের এ প্রতিষ্ঠানটি এ বছরের শুরুতে ৫ লাখ ডলারের বৈদ্যুতিক তার নিয়েছিল। এবার তারা আরও ৪২ লাখ ডলারের তার নিতে আগ্রহ প্রকাশ করেছে।

বাংলাদেশ-চীনের গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নসহযোগী চীন ভবিষ্যতে এ ধরনের রপ্তানিকে আরও বেশি প্রসারিত করবে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে আরও তরান্বিত করবে।

তিনি বলেন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের অধীনে নয়টি শিল্প প্রতিষ্ঠান চলমান রয়েছে। প্রতিষ্ঠানগুলো স্বাধীনতার পর থেকে দেশের সেবায় পণ্য উৎপাদন ও বাজারজাত করছে। বিএসইসির পণ্য আন্তর্জাতিক মানসম্মত ও বিশ্বমানের। দেশে বাজার স্থিতিশীল রাখতে বিএসইসি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিএসইসির অধীন প্রতিষ্ঠানগুলোকে লাভজনক ও রপ্তানিমুখী করার লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে।

এসময় তিনি পুরাতন মেশিনারিজ আধুনিকীকরণ (বিএমআরই) এবং চলমান প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে নির্দেশনা দেন।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনের পিডিবি, বিআরইবি, ডিপিডিসি, পিজিসিবি, ডেসকো, নেসকোসহ সব রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সরাসরি ক্রয় পদ্ধতির (ডিপিএম) মাধ্যমে ইস্টার্ন ক্যাবলস লিমিটেডের উৎপাদিত বৈদ্যুতিক ক্যাবলস ও কন্ডাকটর কিনে থাকে।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়