ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

গাড়ি চালকদের কাজ সহজ করবে চ্যাটজিপিটি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৭:১৪, ১৪ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় চ্যাটবট হচ্ছে চ্যাটজিপিটি। গুগলের মতোই এইটি সার্চ ইঞ্জিন এটি। তবে গুগলের চেয়ে অনেকটাই আলাদা এর কার্যকলাপ। অন্য সার্চ ইঞ্জিনের মতো চ্যাটজিপিটি এখনো লাইভ বা সরাসরি ইন্টারনেটে কাজ করে না। ইন্টারনেটে ২০২১ সাল পর্যন্ত যেসব তথ্য রয়েছে, শুধু সেগুলোই তার তথ্যভাণ্ডারে রয়েছে।

জটিল কোডের সমস্যা থেকে গণিত সমাধান, ভার্সিটির অ্যাসাইনমেন্ট, রিপোর্টসহ রেসিপি সব ধরনের তথ্য পাবেন এতে। চ্যাটজিপিটি রচনা লিখতে পারে, চাকরির বা ছুটির আবেদন, চুক্তিপত্র, কোন ঘটনা সম্পর্কে ব্যাখ্যা, ছোটখাটো প্রতিবেদন তৈরি করে দিতে পারে। এটি কম্পিউটার প্রোগ্রাম, গান বা কবিতাও লিখে দিতে পারে ব্যবহারকারীর জন্য।তবে এবার গাড়ি চালকদের কাজও সহজ করে দেবে চ্যাটজিপিটি। গত নভেম্বরে তৈরি হওয়ার পর সারা বিশ্বেই এখন চ্যাটজিপিটি নিয়ে একটা আগ্রহ তৈরি হয়েছে। শুধু জানুয়ারি মাসেই বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি চ্যাটবট সিস্টেম বা আলাপচারিতা করার অ্যাপলিকেশন।

এখন অনেক গাড়িতেই ভয়েস কমান্ড সুবিধা পাওয়া যায়। তবে চ্যাটজিপিটির ব্যবহারে শুধু ভয়েস কমান্ডে সীমাবদ্ধ থাকবে না প্রযুক্তিটি। গাড়ির সুরক্ষা, নেভিগেশন, জ্বালানি দক্ষতা, মেইনটেনেন্স সহ একাধিক বিষয়ে সাহায্য করবে চ্যাটজিপিটি।

আর্টিফিসিয়াল ল্যাঙ্গুয়েজ মডেলে গাড়ির নিরাপত্তা বজায় রাখতে কাজে আসতে পারে। যেমন আগে রাস্তার অবস্থা কেমন, আবহাওয়া কেমন, ড্রাইভিং করার সময় কী কী নির্দেশিকা মেনে চলা উচিত ইত্যাদি। সর্বোপরি ড্রাইভারকে সজাগ রাখতে সাহায্য করবে চ্যাটজিপিটি। এমনকি ক্যালেন্ডার থেকে ব্যবহারকারীর সময়সূচী একত্রিত করে ড্রাইভারকে যে কোনো আসন্ন মিটিং এবং কাজের কথা মনে করিয়ে দিতে পারে।

সুরক্ষার পাশাপাশি নেভিগেশন অর্থাৎ পথ চেনাতে কাজে আসতে পারে প্রযুক্তিটি। রাস্তায় ট্রাফিক কতটা রয়েছে তাও জানা যাবে চ্যাটজিপিটির মাধ্যমে। মিলবে গাড়ির জ্বালানি দক্ষতা এবং মেইনটেনেন্স সংক্রান্ত তথ্য। কারণ গাড়ি চালানোর সময় জ্বালানি কতটা রয়েছে তা জানা দরকার। অন্যদিকে দীর্ঘ গাড়ি ব্যবহারে গাড়ির অনেক যন্ত্রাংশ খারাপ হয়ে যায়। তাই গাড়ির দীর্ঘায়ুর জন্য কী কী মেইনটেনেন্স রাখা দরকার সেই বিষয়েও জানাবে চ্যাটজিপিটি।

সর্বশেষ
জনপ্রিয়