ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

খেলোয়াড়দের মনোবল বাড়ায় ‘সহবাস’

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১০:৫৪, ২৭ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপ ফুটবল ২০২২-এর গ্রুপ-ই ‘ওপেনিং ম্যাচ’-এ কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়ে দুরন্ত জয় পেয়েছে স্পেন। স্পেনের কোচ লুই এরিকসন বলছেন, মাঠে খেলোয়াড়রা ভালো খেলবে যদি তারা বিশেষ মন্ত্র পায়। 

আমরা জানি, যেকোনো দলের এই দুর্দান্ত ফলাফলের পেছনে খেলোয়াড়দের পাশাপাশি যথেষ্ট ভূমিকা থাকে দলের প্রশিক্ষকের। স্পেনের ক্ষেত্রেও যে তার অন্যথা হয়নি, তা খেলা দেখে বুঝে গিয়েছেন।

এবার দলের প্রশিক্ষক এনরিক ফুটবলের পাশাপাশি খেলোয়াড়দের দিয়েছিলেন বিশেষ একটি মন্ত্র। তিনি জানিয়েছেন, পুরো টিমের খেলোয়াড়দের স্পিরিট বজায় রাখতে ম্যাচের আগের রাতে সহবাসে লিপ্ত হতে অনুমতি দিয়েছিলেন তিনি। দীর্ঘ দিন ধরে চলা এই ধরনের বড় বড় খেলার আগে, খেলোয়াড়দের মানসিক ভাবে অবিচল থাকার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে বক্তব্য কোচের।

খেলোয়াড়দের যৌনজীবন প্রসঙ্গে বলতে গিয়ে এনরিক জানান, শারীরবৃত্তীয় বিভিন্ন কার্যকলাপের মতোই যৌনতা অত্যন্ত স্বাভাবিক বিষয়। খেলোয়াড়দের জন্য এটি বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ। তাই তাদের যখন ইচ্ছা তখনই শারীরিক ভাবে মিলিত হওয়া উচিত। শুধু তা-ই নয়, সহবাসের ফলে যে মানসিক চাপ সৃষ্টিকারী কর্টিজল হরমোনের ভারসাম্য বজায় থাকে, তা সবাই জানেন। 

এর পাশাপাশি সেরেটনিন হরমোন মনকে ফুরফুরেও রাখে। তাই বড় ম্যাচের আগে খেলোয়াড়দের মানসিক জোর বাড়িয়ে তুলতে ‘সেক্স’ জরুরি বলেই বক্তব্য প্রশিক্ষকের।

সর্বশেষ
জনপ্রিয়