ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খালেদা জিয়ার কয়লাখনি দুর্নীতি মামলা : অভিযোগ গঠনের শুনানি ২০ মার্চ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:০১, ২৫ জানুয়ারি ২০২৩  

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সব আসামির বিরুদ্ধে ২০ মার্চ অভিযোগ গঠনের শুনানির দিন ঠিক করেছেন আদালত।বুধবার (২৫ জানুয়ারি) ঢাকার কেরানীগঞ্জ কারাগারে নবনির্মিত ভবনে স্থাপিত ঢাকার অস্থায়ী বিশেষ জজ আদালত- ২ এর বিচারক আকতারুজ্জামান এ আদেশ দেন।

পরে খালেদা জিয়ার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া জানান, মামলাটির অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল এদিন। তবে খালেদা জিয়া অসুস্থ থাকায় আদালতে হাজির হতে পারেননি। এজন্য সময়ের আবেদন করা হয় আদালতে। শুনানি শেষে আদালত তা মঞ্জুর করেন।

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার আসামির মধ্যে মুক্তিযুদ্ধের সময় মানবাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর নেতা মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর হয়েছে। এছাড়া আরেক আসামি ব্যারিস্টার আমিনুল হক ও সাবেক কৃষিমন্ত্রী এম কে আনোয়ার, সাবেক তথ্যমন্ত্রী এম শামসুল ইসলাম মারা গেছেন।

এ মামলার অন্য আসামিরা হলেন: সাবেক বাণিজ্যমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী, সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ড. খন্দকার মোশারফ হোসেন,  মো. সিরাজুল ইসলাম চৌধুরী, হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, সাবেক জ্বালানি ও খনিজসম্পদ সচিব নজরুল ইসলাম, পেট্রো বাংলার সাবেক পরিচালক মুঈনুল আহসান, সাবেক জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী এ কে এম মোশারফ হোসেন।

উল্লেখ্য, ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

সর্বশেষ
জনপ্রিয়