ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে ইতিহাস তৈরি করল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৩, ১ অক্টোবর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপান সাগরের কাছে আরো দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ নিয়ে চলতি সপ্তাহে চতুর্থবার ক্ষেপণাস্ত্র ছুড়লো কিম জং উনের দেশ। দেশটির ইতিহাসে প্রথমবার এমন ঘটনা ঘটালো উত্তর কোরিয়া। 

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে শনিবার এ তথ্য জানায় বার্তা সংস্থা ইয়নহাপ।

জাপানের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী তশহিরো ইনো সাংবাদিকদের বলেন, এই প্রথমবার এক সপ্তাহে চারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির এমন কার্যক্রমের কারণে জাপানের নিরাপত্তা হুমকির মধ্যে রয়েছে। বেজিংয়ে থাকা আমাদের দূতাবাসের মাধ্যমে আমরা এবং আন্তর্জাতিক সম্প্রদায় উত্তর কোরিয়ার কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছি।

ইনোর তথ্যানুসারে, শনিবার ৪০০ কিলোমিটার দূরত্বে প্রথম ক্ষেপণাস্ত্র ছুড়ে পরীক্ষা করা হয়। দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি সাড়ে ৩০০ কিলোমিটার দূরে গিয়ে পতিত হয়। দুটি ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের পাশেই পতিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ায় একদিনের সফর করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি উত্তর কোরিয়ার সীমানার অসামরিককৃত এলাকা পরিদর্শন করেন। তখন তিনি তাদের মিত্রদের রক্ষায় এবং পিয়ংইয়ংয়ের মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে ওয়াশিংটনের প্রতিজ্ঞার কথা পুনরাবৃত্তি করেন।

এর আগে, কমলা হ্যারিসের সফরের খবর পেয়ে প্রথমবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। কমলা হ্যারিস দক্ষিণ কোরিয়া থাকার সময় আরেকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে দেশটি। মার্কিন প্রেসিডেন্ট দক্ষিণ কোরিয়া ছাড়ার দুই ঘণ্টা পর আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় কিমের দেশ। এবার আরো দুটি ব্যালিস্টক ক্ষেপণাস্ত্র ছুড়ে পরীক্ষা ছুড়লো যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের শত্রু হিসেবে পরিচিত উত্তর কোরিয়া।

সর্বশেষ
জনপ্রিয়