ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ক্রমশই বিনিয়োগ বাড়ছে বঙ্গবন্ধু শিল্প নগরীতে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:০৭, ২৮ নভেম্বর ২০২২  

ক্রমশই বিনিয়োগ বাড়ছে বঙ্গবন্ধু শিল্প নগরীতে

ক্রমশই বিনিয়োগ বাড়ছে বঙ্গবন্ধু শিল্প নগরীতে

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরীতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ ক্রমশই বাড়ছে। এরমধ্যে চারটি প্রতিষ্ঠান পুরোদমে উৎপাদন শুরু করেছে, আগামী এক বছরের মধ্যে আরও ১০টি শিল্প প্রতিষ্ঠান উৎপাদনে যাওয়ার প্রক্রিয়ায় রয়েছে। 

চট্টগ্রামের মিরশ্বরাই ও ফেনীর প্রায় ৩০ হাজার একর জমিতে গড়ে তোলা হয় দেশের সব চেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পনগরী। ২০১৪ সালে এই কার্যক্রম শুরু পর এরইমধ্যে শিল্প উৎপাদন শুরু করেছে জাপানের নিপ্পন স্টিল, বাংলাদেশের মেকডোনাল্ড স্টিল, টিকে গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান সামদা কনস্ট্রাকশন, ভারতের এশিয়ান পেইন্টস।

গ্যাস, বিদ্যুৎ ও পানিসহ পরিকল্পিত অবকাঠামো, বিনিয়োগ বান্ধব পরিবেশ থাকায় দেশি-বিদেশি বিনিয়োগকারীদের এখানে শিল্প কলকারখানা গড়ে তোলার আগ্রহ বাড়ছে। আগামী এক বছরের মধ্যে এখানে ১০টির বেশি প্রতিষ্ঠান উৎপাদন শুরু করবে বলে জানান বেজা ও বেফজার কর্মকর্তারা।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজার চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, “বঙ্গবন্ধু শিল্প নগরীতে আরও ১০টি শিল্প-প্রতিষ্ঠান তাদের কার্যক্রম শুরু করবে।”

বাংলাদেশ এক্সপোর্ট প্রসেজিং জোন অথরিটি-বেফজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল এ কে এম জিয়াউর রহমান বলেন, “আশা করছি, আগামী বছর বেফজা ইকোনমিক জোনেও এরকম কমার্শিয়ালে যাবে অনেক প্রতিষ্ঠান।”

এর মধ্যেই বঙ্গবন্ধু শিল্প নগরীতে ২৩ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব অনুমোদন হয়েছে।

বেজার সাবেক নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, “২০৪১ নাগাদ বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার এটা একটা অন্যতম উদ্যোগ। এখানে ১৫-১৬ লাখ মানুষের কর্মসংস্থান দেখতে পাবো।”

দেশের বৃহত্তম এই অর্থনৈতিক অঞ্চলকে ঘিরে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে বলে জানান প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা।

প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, “আমরা যে সারাটা পেয়েছি বিনিয়োগকারিদের কাছ থেকে, সেটা অভূতপূর্ব। শুধু দেশি বিনিয়োগকারী নয়, বিদেশি অনেক বিনিয়োগকারী এই অর্থনৈতিক অঞ্চলের কারণে বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী।”

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়