ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কোরআনে বর্ণিত ইউসুফ আ.-এর বিশেষ দোয়া

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ০৯:৩০, ২৯ জানুয়ারি ২০২৩  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

পবিত্র কোরআনে প্রাচীন মিসরের দুজন শাসকের বর্ণনা পাওয়া যায়। একজন হলো, ফেরাউন আর অন্যজন হলেন হজরত ইউসুফ (আ.)। ফেরাউন ছিল ঔদ্ধত্য ও অত্যাচারী। জনগণকে সে দাস হিসেবে বিবেচনা করত। সে মনে করত ক্ষমতার উত্স সে নিজেই। 

অন্যদিকে হজরত ইউসুফ (আ.) ছিলেন সম্পূর্ণ তার বিপরীত। ক্ষমতাকে তিনি আল্লাহর দেওয়া আমানত হিসেবে বিবেচনা করতেন। রাজকীয় জাঁকজমক প্রাচুর্য, বিলাসিতা এসব কিছুই ইউসুফ (আ.)-কে আল্লাহর স্মরণ ও শোকরিয়া থেকে বিরত রাখতে পারেনি। রাজকীয় চাকচিক্যের মধ্যে থেকেও তিনি আল্লাহর কাছে নিজেকে সঁপে দিয়েছেন।

ইউসুফ (আ.) দোয়া করেছিলেন, যেন ‘মুসলমান’ অবস্থায় তাঁর মৃত্যু নসিব হয়। পাশাপাশি তিনি ‘সালেহ’ অর্থাৎ পূর্ণাঙ্গ সৎ বান্দা হওয়ার জন্য প্রার্থনা করেছেন। এই প্রার্থনা আল্লাহর প্রতি কৃতজ্ঞতার অংশ।

দোয়াটি হলো-

আরবি : 

 رَبِّ قَدۡ اٰتَیۡتَنِیۡ مِنَ الۡمُلۡکِ وَ عَلَّمۡتَنِیۡ مِنۡ تَاۡوِیۡلِ الۡاَحَادِیۡثِ ۚ فَاطِرَ السَّمٰوٰتِ وَ الۡاَرۡضِ ۟ اَنۡتَ وَلِیّٖ فِی الدُّنۡیَا وَ الۡاٰخِرَۃِ ۚ تَوَفَّنِیۡ مُسۡلِمًا وَّ اَلۡحِقۡنِیۡ بِالصّٰلِحِیۡنَ 

উচ্চারণ : রাব্বি ক্বাদ আতাইতানি মিনাল মুলকি ওয়া আল্লামতানি মিন তা’উইলিল আহাদিছি ফাত্বিরাস সামাওয়াতি ওয়াল আরদি আংতা ওয়ালিয়্যি ফিদদুনয়া ওয়াল আখিরাতি তাওয়াফফানি মুসলিমান ওয়া আলহিক্বনি বিসসালিহীন। 

অর্থ : হে আমার প্রতিপালক! তুমি আমাকে রাজ্য দান করেছ এবং স্বপ্নের ব্যাখ্যা শিক্ষা দিয়েছ। হে আকাশমণ্ডলী ও পৃথিবীর স্রষ্টা! তুমিই ইহলোক ও পরলোকে আমার অভিভাবক। তুমি আমাকে মুসলমান (আত্মসমর্পণকারী) হিসেবে মৃত্যু দাও এবং আমাকে সত্কর্মপরায়ণদের অন্তর্ভুক্ত করো। -(সুরা : ইউসুফ, আয়াত : ১০১)


হজরত ইউসুফ (আ.) এভাবে স্ববিনয়ে আল্লাহর কছে দোয়া করতেন। তিনি প্রকৃতই একজন আত্মসমর্পণকারী ছিলেন। ক্ষমতার সর্বোচ্চ শিখরে পৌঁছার পরও তিনি এক মুহূর্তের জন্য আল্লাহর অনুগ্রহের কথা ভোলেননি।

ক্ষমতা ও সম্পদ মানুষকে আল্লাহর পথ থেকে সরিয়ে নেয়। এই দুই ক্ষেত্রে মানুষের জীবনে অনেক উত্থান-পতন আসে। তাই সব সময় আল্লাহর শরণাপন্ন হওয়া উচিত। তিনিই যেকোনো বিপদ থেকে মানুষকে রক্ষা করতে পারেন।

ইউসুফ (আ.)-এর এই দোয়ার মধ্যে যুগে যুগে সব আল্লাহ ভীরু মজলুমের হৃদয় উত্সারিত প্রার্থনা ফুটে উঠেছে। আল্লাহর প্রতি সমর্পিত চিত্ত ব্যক্তির জন্য ইউসুফ (আ.)-এর জীবনী নিঃসন্দেহে অনন্য প্রেরণাদায়ক দৃষ্টান্ত।

সর্বশেষ
জনপ্রিয়