ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট `বার্ড` চালু করল গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১২:৫৬, ২৩ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট 'বার্ড' উন্মুক্ত করেছে গুগল। চ্যাটজিপিটর মতোই 'বার্ড'  লিখিত নির্দেশনা থেকে সরাসরি উত্তর তৈরি করে দিতে পারবে। ব্যবহারকারী চাইলে পাল্টা প্রশ্নও করতে পারবেন। এছাড়াও আরো সুযোগ থাকছে, প্রশ্নকারীর উত্তরগুলো পছন্দ না হলে আবার একই প্রশ্ন করতে পারবেন। 

এর আগে, ৯ ফেব্রুয়ারি এক অনুষ্ঠানে গুগল বার্ডের ঘোষণা দেওয়া হয়। ২১ মার্চ মঙ্গলবার থেকে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা এই চ্যাটবটটি ব্যবহার করতে পারছেন। জানা যাচ্ছে,  কিছুটা পার্থক্য থাকলেও বার্ড অনেকটা চ্যাটজিপিটির মতোই। গুগল বলছে এই চ্যাটবটি ব্যবহারকারীদের 'উৎপাদনশীলতা' বৃদ্ধি করবে।

তবে বার্ড উত্তরের বিভিন্ন সংস্করণ (ভার্সন) তৈরি করবে, যাতে ব্যবহারকারী তার পছন্দমতো উত্তর বাছাই করতে পারে। চ্যাটজিপিটিতে এই সুযোগ নেই। 

বার্ডে 'গুগল ইট' নামের একটি বাটন থাকবে। এই বাটনে ক্লিক করলে চ্যাটবটটি আপনার জিজ্ঞাসাকে সার্চ ইঞ্জিন উপযোগী প্রশ্নে রূপান্তর করবে এবং সেটিকে গুগল সার্চে পাঠাবে। 

শুরুর দিকে বার্ড শুধু টেক্সট নির্দেশনা নিতে পারবে। কোনো ছবি বা অডিও সমর্থন করবে না। আপাতত কোডিংও করা যাবে না। তবে গুগল জানিয়েছে ধীরে ধীরে এসব ফিচারও যোগ করা হবে। গুগলের কর্মীরা কয়েক সপ্তাহ ধরে বার্ডকে প্রশিক্ষণ দিয়েছেন। প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই কর্মীদের আহ্বান জানিয়েছেন, তারা যাতে নিজেদের সময় থেকে দুই-চার ঘণ্টা বার্ডকে প্রশিক্ষণের পেছনে ব্যয় করে। 

মার্কিন গণমাধ্যমের খবর অনুযায়ী, বর্তমানে বার্ডের যে সংস্করণটি উন্মুক্ত করা হচ্ছে সেটি 'প্রথমিক' সংস্করণ। গুগল কর্মীরা বার্ডের আরো উন্নত সংস্করণ 'বিগ বার্ড' ব্যবহার করছেন।

উল্লেখ্য, চ্যাটজিপিটি ব্যাপক জনপ্রিয়তা পাওয়ার পরে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করতে ব্যাপক প্রচেস্টা চালায় গুগল। ফলে ফেব্রুয়ারিতে এক অনুষ্ঠানে গুগল বার্ড নামের নতুন চ্যাটবটের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। 

সর্বশেষ
জনপ্রিয়