ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কুমিল্লায় এমআরসি কমিউনিটি লিডারদের দক্ষতা উন্নয়নে এক কর্মশালা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:২৪, ২ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিরাপদ শ্রম অভিবাসন বিষয়ে প্রত্যন্ত অঞ্চলে বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বেলা ১১টায় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সম্মেলন কক্ষে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে ২৫ জন এমআরসি কমিউনিটি লিডারদের (মহিলা পুরুষ এবং যুবক যুবতী) নিয়ে নিরাপদ অভিবাসন বিষয়ক কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কাউন্সেলর মো. ইকবাল হোসেন এর সঞ্চালনায় এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ এর সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমান এবং বিশেষ অতিথি ছিলেন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি, কুমিল্লা) প্রিন্সিপাল, মো. কামরুজ্জামান।
প্রধান অতিথি মোহাম্মদ শওকত ওসমান প্রবাসী কর্মীদের দেশের উন্নয়নে ভূমিকা পালন করার কথা উল্লেখ করেন। তিনি বলেন, এমআরসি কমিউনিটি লিডারগণ ভূমিকা রাখতে পারে অভিবাসনের সঠিক বার্তা প্রত্যন্ত গ্রামঞ্চলে পৌঁছে দিতে যাতে মানুষ দালালের হাত থেকে রক্ষা পায়।
জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক ও কর্মশালার সভাপতি দেবব্রত ঘোষ বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এর ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। এছাড়াও তিনি আরপিএল-এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন।
কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ (টিটিসি) কেন্দ্রের প্রিন্সিপাল মো. কামরুজ্জামান, প্রশিক্ষণে অংশগ্রহণকারীদেরকে টিটিসি থেকে দেশে বিদেশে কর্ম সংস্থানের জন্য বিভিন্ন কোর্সে ভর্তি, ভর্তির আবেদন ফরম গ্রহণ ও জমাদানের তারিখ, নিয়মিত কোর্সে ভর্তি, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) এবং আরপিএল সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করেন।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়