ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কুকুর যে কারণে মানুষের শরীর চাটে

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১১:০৭, ১৪ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কুকুরের সঙ্গে মানুষের বন্ধুত্ব সুপ্রাচীন। পোষা কুকুরকে নিয়ে মানুষের আদিখ্যেতাও কম নয়। যে-ই না বাড়ি ঢুকেছেন, পোষ্য কুকুরটি আপনার উপর ঝাপিয়ে পড়ল! আর তারপরই প্রাণভরে চাটা শুরু! শুধু আপনার পোষ্যই নয়! ধরুন আপনার পতিচিত কারও বাড়ি কুকুর আছে। দেখবেন, আপনি যেই-ই না সেই বাড়ি গিয়েছেন, কুকুরটি আপনাকে চাটতে শুরু করবে। কুকুর মানুষকে চাটছে, এ দৃশ্য খুবই সাধারণ! 

কথা হচ্ছে কুকুরের এই আচরণের কারণ কী? আমরা প্রাথমিকভাবে মনে করি কুকুর মানুষের শরীর চেটে দেয় ভালোবাসা প্রকাশের উদ্দেশ্যে। তবে শুধু এইটুকুই নয়! গবেষকরা বলছেন, কুকুর মানুষ চাটে অন্য নানা কারণে, জানলে অবাক হবেন--

মানুষের শরীরে থাকে ঘাম, যার স্বাদ লবণাক্ত। অনেক সময় লেগে থাকে খাবারের অবশিষ্টাংশ। এই লবনাক্ত ঘাম ও খাবারের অবশিষ্টাংশ শুধু স্বাদেই অসাধারণ নয়, এর থেকে কুকুরেরা বুঝে যায় আমরা কোথায় ছিলাম আর কী খেয়েছি।এটি কুকুরের যোগাযোগের মাধ্যমও বটে। চাটার মাধ্যমেই তারা নিজ গোষ্ঠীর একে-অপরের সঙ্গে কুশলাদি বিনিময় করে, সম্পর্ক গাঢ় করে। এটি কুকুরের যোগাযোগের মাধ্যমও বটে। চাটার মাধ্যমেই তারা নিজ গোষ্ঠীর একে-অপরের সঙ্গে কুশলাদি বিনিময় করে, সম্পর্ক গাঢ় করে।

কুকুরদের জন্য চাটা হচ্ছে গোষ্ঠীর আধিপত্যশীল সদস্যের প্রতি নিজেদের আনুগত্য প্রদর্শনের পদ্ধতি। তাই মানুষকে, বিশেষত নিজের মনিবকে চাটার পেছনেও কাজ করে এই একই উদ্দেশ্য...আনুগত্য প্রদর্শন।

চাটাচাটি এক প্রকার লার্নেড বিহেভিয়ার বা শিক্ষালব্ধ আচরণ। তবে, কুকুরছানারা চাটতে শেখে নিজেদেরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে।

সর্বশেষ
জনপ্রিয়