ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কি‌শোরগঞ্জে বোরোর বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৩, ২৬ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দে‌শের উত্তর-পূর্বাঞ্চলে খাদ্যশস্যের অফুরন্ত ভান্ডারখ্যাত হাওড় জেলা কি‌শোরগঞ্জ। এ জেলার জীবনযাত্রা এক‌মাত্র ফসল বো‌রোর আবাদের ওপর নির্ভরশীল। তাই হাওড়ে বো‌রো ধা‌নের মৌসুম‌কে ঘি‌রে এরই ম‌ধ্যে শুরু হ‌য়ে গে‌ছে প্রস্তুতি।

সরেজমিন দেখা গেছে, বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন সহস্রাধিক কৃষক। জমির পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে বীজতলা তৈরির কাজ শুরু হয়ে এখন চলছে জমি প্রস্তুত ও চারা রোপণের কাজ।

নিকলী উপ‌জেলার জারইতলা গ্রা‌মের প্রান্তিক কৃষক আব্দুস সাত্তার ছে‌লে‌ কাউসার‌কে সঙ্গে নি‌য়ে বীজতলা তৈ‌রির কাজ কর‌ছেন। এবার বর্ষার পানি নেমে যাওয়ায় আগেই বীজতলা তৈ‌রি কর‌ছেন তিনি। তার ম‌তো বোরো ধানের আবাদ নিয়ে মাঠে নেমে পড়েছেন হাওড়ের হাজারো কৃষক। আধুনিক পদ্ধতির পাশাপাশি গরু-মহিষ দিয়ে হালচাষ করে জমি তৈরি করছেন কৃষকরা।

জেলার ১৩টি উপজেলার ৫টি আংশিক ও তিনটি সম্পূর্ণ হাওড় অধ্যুষিত। এর মধ্যে তিন হাওড় উপজেলা ইটনা, মিঠামইন ও অষ্টগ্রামে সবচেয়ে বেশি বোরো ধানের আবাদ হয়ে থাকে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপ‌রিচালক কৃষিবিদ মো.আব্দুস সাত্তার জানান, এবার জেলায় ১ লাখ ৮৮ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। হাওড়ে যা‌তে বো‌রো ধা‌নের বাম্পার ফলন হয়, এ জন‌্য কৃ‌ষি বিভাগ কৃষক‌দের সব ধর‌নের সহ‌যো‌গিতা দিচ্ছে। জেলার এক লাখ প্রান্তিক কৃষক‌কে কৃ‌ষি প্রণোদনা দেয়া হ‌চ্ছে। বীজ, সার ও সে‌চে যা‌তে কোনো সমস‌্যা না হয়, সে জন‌্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হ‌চ্ছে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়