ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

কিশোরগঞ্জের হাওর বিলাস

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ২৩ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আমরা পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে বেড়াই। খোঁজার চেষ্টা করি- প্রকৃতি কোথায় তার অপরূপ সৌন্দর্য ঢেলে দিয়েছে প্রকৃতিপ্রেমীকে আকৃষ্ট করার জন্য। কিন্তু প্রকৃতির যে সৌন্দর্য খুঁজে বেড়াই, বেশিরভাগ ক্ষেত্রে আমরা ব্যর্থ হই। বাড়ির পাশেই অপরূপ সৌন্দর্যের লীলাভূমি উপভোগ না করে আমরা ছুটে বেড়াই পৃথিবীর নানা প্রান্তে। 'বাংলার মুখ আমি দেখিয়াছি, তাই আমি পৃথিবীর রূপ খুঁজিতে যাই না আর...' কবি জীবনানন্দ দাশের উক্তির সঙ্গে মিলিয়ে বলতে হয়- প্রকৃতির অকৃত্রিম, অনাবিল ও অফুরন্ত সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশ। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর হাওর-বাঁওড়, পাহাড়-নদীবেষ্টিত প্রিয় মাতৃভূমির লুক্কায়িত রূপ অধরাই থেকে যায় বহু ভ্রমণপিপাসুর কাছে। তেমনই কিশোরগঞ্জ জেলার নিকলী, মিঠামইন, অষ্টগ্রাম ও ইটনা উপজেলার প্রায় সবটুকু এলাকাজুড়ে বিস্তৃত নিকলী হাওর। এ হাওরের সৌন্দর্যে খুঁজে পাওয়া যায় গ্রামীণ পরিবেশের স্বকীয়তা। আর শহুরে জীবনে বেড়ে ওঠা তরুণ বন্ধুদের কাছে জানা-অজানার মধ্যে লুকিয়ে থাকা এমন সব জায়গাই সবচেয়ে আকর্ষণীয়। নীল আকাশ যেন তার সব সৌন্দর্য ঢেলে দিয়েছে হাওরে। দূরের আকাশকে স্পর্শ করার জন্য উদগ্রীব হয়ে আছে শান্ত-স্নিগ্ধ দ্বীপের মতো ভাসমান গ্রামগুলো। যতদূর চোখ যায়- নীল জলরাশির ছোট ছোট ঢেউয়ের ভাঁজে ভেসে ওঠে অর্ধডোবা সবুজ গাছগাছালি।

বিশাল জলরাশির বুকে বিচ্ছিন্ন ছোট ছোট গ্রাম। যেন একেকটা ছোট দ্বীপ। হাওরজুড়ে গলা ডুবিয়ে থাকা হিজল গাছের সারি বা পানির নিচ থেকে জেগে ওঠা করচের বন মুহূর্তেই আপনার মন ভালো করে দেবে। কিশোরগঞ্জ হাওর এমনই। হাওরের দিগন্তবিস্তৃত স্বচ্ছ জলরাশির বুকে নৌকায় ঘুরে বেড়ানো, হাওরের তাজা মাছ ভোজন- সব মিলিয়ে এক দিনের ট্যুরের জন্য আদর্শ একটি জায়গা। রাজহাঁসের স্বাধীন ছুটে চলা পুলকিত করে হাওরে ঘুরতে আসা সৌন্দর্যপ্রেমীদের। ছাতিরচরের অর্ধডুবন্ত করচের বন এবং হাওরের ছোট-বড় নৌকা দিয়ে মাছ ধরার দৃশ্য দেখে মনে হবে যেন, একেকটি জীবন্ত ছবি।

ভ্রমণের জন্য কিশোরগঞ্জের বেশ কিছু দর্শনীয় স্থানে দর্শনার্থীর ভিড় হয়। এর মধ্যে নিকলী বেড়িবাঁধ, ছাতিরচরের অর্ধডুবন্ত করচের বন, করিমগঞ্জের বালিখলা, মিঠামইন উপজেলার কামালপুরে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের বাড়ি; ইটনা, মিঠামইন এবং অষ্টগ্রাম অলওয়েদার সড়ক। এ ছাড়া ভ্রমণপিপাসুদের নজর কাড়ে বাংলা সাহিত্যের প্রথম নারী কবি চন্দ্রাবতীর স্মৃতিবিজড়িত মন্দির, দিল্লির আখড়া, ঈশা খাঁর দুর্গসহ অন্যান্য ঐতিহাসিক স্থাপনা। জ্যোৎস্না রাতে হাওরবেষ্টিত এই অষ্টগ্রামে ক্যাম্প ফায়ারিং করে রাত্রিযাপন ভিন্ন এক অভিজ্ঞতা। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়