ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো অপারেশন থিয়েটার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২৪, ২৬ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ ১১ বছর বন্ধ থাকার পর পূনরায় চালু হলো অপারেশন থিয়েটার। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কিশোরগঞ্জ -২ ( পাকুন্দিয়া – কটিয়াদি) আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার রুজলিন শহীদ চৌধুরী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নূর – এ – আলম খান, পাকুন্দিয়া থানার ওসি মোঃ সারোয়ার জাহান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডারের (সাবেক কমান্ডার) বীর মুক্তিযোদ্ধা মেসবাহউদ্দিন, পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম আকন্দ, আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ রেজাউল কবীর কাওসার, ডাঃ কামরুল ইসলাম, উপজেলা কৃষক লীগের সাবেক সভাপতি বাবুল আহমেদ, শ্রমিক লীগের সভাপতি নাজমুল হক, আওয়ামী লীগ নেতা সমাজ সেবক বিল্লাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, ২০১১ সালে উন্নত যন্ত্রপাতি দিয়ে আধুনিক অপারেশন থিয়েটার স্থাপন করা হলেও সার্জন, এ্যানেসথেসিস্ট না থাকায় পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করলেও তা কাগজে কলমেই সীমাবদ্ধ ছিল।

ফলে বাধ্য হয়ে রোগীদের হাসপাতালের সামনে গড়ে উঠা প্রাইভেট ক্লিনিক কিংবা জেলা সদর হাসপাতালগুলোতে দৌড়াতে হচ্ছিল। এতে বিপাকে পড়েতেন সাধারণ নিম্ন আয়ের রোগী ও তাদের স্বজনরা।

সরকারি হাসপাতালের অপারেশন থিয়েটার দীর্ঘদিন বন্ধ থাকার পর পুনরায় চালু হওয়ায় এই উপজেলার প্রায় আড়াই লক্ষাধিক মানুষের ভোগান্তি অনেকটা লাঘব হবে। একইসঙ্গে বিনামূল্যে যাবতীয় সরকারি সুযোগ-সুবিধা পাবেন এলাকাবাসী।

সরেজমিন ঘুরে ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নূর – এ – আলম খান যোগদানের পর তাঁর একান্ত চেষ্টায় ওটি চালু ও জনবল সংকটের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে এবং যোগাযোগ করে সংযুক্ত নতুন ডাক্তার এবং সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের জন্য আধুনিক জেনারেটর, নতুন ডেল্টা চেয়ার, এক্সরে মেশিন সাথে যুক্ত হয়েছে আধুনিক কেবিন একটি, এসি কেবিন একটি, মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত একটি এসি কেবিনের কাজ চলমান। এছাড়াও চালু করেন শিশুদের জন্য আইএমসি কর্ণার, এনসিডি কর্ণার, মায়েদের জন্য এএনসি কর্ণার, জরায়ু মুখের ক্যান্সার পরিক্ষার জন্য চালু হয়েছে ভায়া কর্ণার।

পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নূর-এ- আলম খান বলেন, হাসপাতালের আউটডোর স্বাস্থ্য সেবা প্রদানের পাশাপাশি অপারেশন থিয়েটারের কার্যক্রম চলমান থাকবে। গাইনোকোলজিল্যাল (সন্তান প্রসব) অপাশেন করার পাশাপাশি অর্থোপেডিক বিভাগের ছোটখাট অপারেশনও করা হবে।

পরে সংসদ সদস্য নূর মোহাম্মদ উপজেলা নির্বাহী কর্মকর্তা রুজলিন শহীদ চৌধুরী সহ অতিথিদের নিয়ে হাসপাতালের রোগীরা ঠিক মতো পরিষেবা পাচ্ছেন কি না, তা খোঁজ নেন।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়