ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কিশোরগঞ্জে মাদক বিরোধী প্রচারণায় মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৭:১১, ১ ফেব্রুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাদক গ্রহণ করলে সরকারি চাকরি পাওয়া যাবে না। মাদক গ্রহণ করলে কোন ড্রাইভিং লাইসেন্স পাবে না। মাদক গ্রহণ করলে কোন পাসপোর্ট পাবে না। মাদক গ্রহণ করলে শারীরিক মানসিক ক্ষতির চিত্র ভয়াবহ। এরকম বর্ণনা শুনে শিক্ষার্থীরা মাদক বিরোধী যুদ্ধে সবাই একজোট হয়ে কাজ করার অঙ্গীকার করলো। বিভিন্ন বিদ্যালয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রচারণায় এরকমই সাড়া মিলছে।

কিশোরগঞ্জ জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. রফিকুল ইসলাম জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মাদক বিরোধী প্রচারণা কর্মসূচী গ্রহণ করেছেন। প্রচারণার কৌশলের মধ্যে যেমন রয়েছে শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণ, রয়েছে বিভিন্ন প্রচারপত্র ও বক্তব্য সংবলিত জ্যামিতি বক্স বিতরণ। তিনি তার সহকর্মীদের নিয়ে গতকাল ৩১ জানুয়ারি মঙ্গলবার কটিয়াদী উপজেলার দুটি বিদ্যালয়ে গিয়ে ৮ম, ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে জ্যামিতি বক্স বিতরণ করেছেন। বক্সের গায়ে মানবদেহের ছবি সংবলিত মাদকের কুফল নিয়ে নানা রকম বক্তব্য অংকিত রয়েছে। তিনি শিক্ষার্থীদের মাঝে মাদকের ভয়াবহতা ও চাকরি জীবনে এর বিরূপ প্রতিক্রিয়া সম্পর্কে সচেতনতা তৈরির চেষ্টা করেন। মাদক সম্পর্কে তথ্য প্রদানেরও আহবান জানিয়েছেন। তার বক্তৃতা শিক্ষার্থীরা মনযোগ দিয়ে শুনে নিজেরা মদক গ্রহণ না করে বরং এর বিরুদ্ধে ভূমিকা রাখার অঙ্গীকার ব্যক্ত করেছে।

কর্মকর্তা প্রথমেই যান চান্দপুর ইউনিয়নের হযরত মিয়া চান্দ শাহ উচ্চ বিদ্যালয়ে। সেখানে প্রায় সাড়ে ৩শ’ ছাত্র-ছাত্রীর মাঝে একটি করে জ্যামিতি বক্স বিতরণ করেন। তখন অন্যান্য শিক্ষার্থীদের পাশাপাশি ৯ম শ্রেণির ফাস্টগার্ল সুবর্ণা আক্তার এবং ১০ম শ্রেণির ফাস্টবয় ইমাম হোসেন সাজিদও মাদকের বিরুদ্ধে যুদ্ধের অঙ্গীকার ব্যক্ত করেছে। এসময় প্রধান শিক্ষক সৈয়দ নজরুল ইসলামসহ অন্যান্য শিক্ষকগণ উপস্থিত ছিলেন। এরপর ওই কর্মকর্তা যান মুমুরদিয়া ইউনিয়নের চাতল বাগহাটা উচ্চ বিদ্যালয়ে। সেখানেও তিনি মাদক বিরোধী একই বক্তব্য প্রদান করেন এবং প্রায় ২০০ শিক্ষার্থীর মাঝে জ্যামিতি বক্স বিতরণ করেন। সেখানেও অন্যান্য শিক্ষার্থীর সঙ্গে ৯ম শ্রেণির ফাস্টগার্ল নূরে শারমিন মম, ১০ম শ্রেণির ফাস্টবয় মো. ইমরান এবং সেকেন্ডগার্ল লিজা আক্তারও মাদকের বিরুদ্ধে যুদ্ধের অঙ্গীকার ব্যক্ত করেছে। এসময় বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক চয়ন দত্তসহ অন্যান্য শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়