ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কারিগরি ও মাদরাসা শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের ৫ কোটি টাকা অনুদান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ৫ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের রাজস্ব খাত থেকে ৫ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও মেধাবী, অসচ্ছল, প্রতিবন্ধী, জটিল ও ব্যয়বহুল রোগী, দুর্ঘটনাকবলিত শিক্ষার্থীদের সহায়তা হিসেবে এ অনুদান দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২২ অর্থবছরের সংশোধিত পরিচালন বাজেটে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারি এবং শিক্ষার্থীদের জন্য বিশেষ অনুদান হিসেবে ৫ কোটি টাকা বরাদ্দ রয়েছে। বরাদ্দের অর্থ হতে আর্থিক অনুদান বাবদ নির্বাচিতদের এ অর্থ দেওয়া হবে। নগদ’র সঙ্গে এ বিভাগের চুক্তি মোতাবেক মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ অর্থ বিতরণের নির্দেশ দেওয়া হয়েছে।

শর্তে বলা হয়েছে, মনোনীত প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানকে ২৫ হাজার করে ৩০০টি প্রতিষ্ঠানে মোট ৭৫ লাখ টাকা, শিক্ষক-কর্মচারীদের প্রত্যেককে ১০ হাজার করে ৫০০ জনকে এ অর্থ দেওয়া হবে। ইবতেদায়ি (১ম থেকে ৫ম) পর্যন্ত ৭৬৬ জন শিক্ষার্থীকে ৩ হাজার করে মোট প্রায় ২৩ লাখ টাকা, দাখিল ও ভোকেশনাল পর্যায়ে ৪ হাজার ৫০১ জন শিক্ষার্থীকে ৫ হাজার করে ২ কোটি ২৫ লাখ ৫০০ টাকা, এইচএসসি (বিএম) আলিম ও ডিপ্লোমা পর্যায়ে ১ হাজার ৪৯২ জন শিক্ষার্থীকে ৬ হাজার করে সাড়ে ৮৯ লাখ এবং কামিল, ফাজিলসহ তদুর্ধ্ব শ্রেণি পর্যন্ত ৫৩৫ জনকে ৭ হাজার করে প্রায় ৩৭ লাখ টাকা দিতে বলা হয়েছে।

শর্তে আরও বলা হয়, অনুদানের অর্থ মনোনীত শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের নামের পাশে বর্ণিত হারে অর্থ বিতরণ করে বিস্তারিত প্রতিবেদন বিতরণকারী প্রতিষ্ঠানকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে দাখিল করতে হবে। কেউ দুবার মঞ্জুরি হয়ে থাকলে সে ক্ষেত্রে তাকে এক দফায় অর্থ ছাড় করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দকৃত অর্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে প্রদান করতে হবে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়েছে বলেও এতে উল্লেখ করা হয়।

জানা গেছে, অনুদান প্রদানে গত বছরের মার্চে অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হয়। এরপর আবেদন যাচাই-বাছাই করে আলাদাভাবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি মাদরাসা বিভাগ থেকে অনুদানের অর্থ ছাড় দেওয়া হয়।

সর্বশেষ
জনপ্রিয়