ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কামরুল হাসান জনির ‘ঘরে ফেরার গান’

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:৫৯, ১ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনায় আতঙ্কিত সারাবিশ্ব। শুরু হয় দেশে দেশে লকডাউন। বন্ধ হয় আকাশ পথের যোগাযোগ। করোনাকালীন এ পটভূমি ঘিরে লেখা হয়েছে সাংবাদিক ও লেখক কামরুল হাসান জনির নতুন উপন্যাস ‘ঘরে ফেরার গান’।

দুবাইয়ে অনুষ্ঠিতব্য বাংলাদেশ বইমেলা উপলক্ষে বইটি প্রকাশ করেছে ঢাকার দাঁড়িকমা প্রকাশনী। উপন্যাসটি প্রকাশে পৃষ্ঠপোষকতা করেছে দুবাইয়ের বই পড়ুয়াদের সংগঠন আরবান রিডার্স। বইয়ের শৈল্পিক প্রচ্ছদ করেছেন সোহানুর রহমান অনন্ত।

আরবান রিডার্সের সংগঠক নওশের আলী বলেন, ‘বইমেলা উপলক্ষে করোনাকালের ডায়েরি বা প্রবাসীদের চিঠি নিয়ে বই প্রকাশের পরিকল্পনা থাকলেও হয়ে ওঠেনি। কামরুল হাসান জনি করোনাকালে দুবাইয়ের পটভূমিতে উপন্যাস লিখেছেন। পরে এটিই আরবান রিডার্সের পক্ষ থেকে প্রকাশের উদ্যোগ নিই। বইটি সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীদের করোনাকালের একটি অনন্য দলিল হয়ে থাকবে।’

কামরুল হাসান জনি বলেন, ‘করোনাকালে প্রবাসীদের অবস্থা, বাস্তবতা ও লড়াই সামনে থেকে দেখার সুযোগ হয়েছে। মনে হয়েছে, ঘটনাবহুল এ সময়কাল লিপিবদ্ধ করে রাখি। যা একসময় ইতিহাসের সাক্ষী হতে পারে। সেই ভাবনা থেকেই উপন্যাস লেখা শুরু করি। তাদের আবেগ, আগ্রহ, প্রেম ও বিরহ-বিচ্ছেদ এর মূল উপজীব্য। আশা করছি এটি সর্বস্তরের পাঠকের ভালো লাগবে।’

বইটি পাওয়া যাবে দুবাইয়ে অনুষ্ঠিতব্য বাংলাদেশ বইমেলা ও বঙ্গসংস্কৃতি উৎসবে। দুবাইয়ে বাংলাদেশ বইমেলা চলবে ৪ থেকে ৬ নভেম্বর। এ ছাড়া দেশের যে কোনো প্রান্ত থেকে অনলাইনে উপন্যাসটি সংগ্রহ করা যাবে। বইটির অনলাইন পরিবেশক রকমারি ডটকম।

এর আগে লেখকের তিনটি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে ‘ফেরা’ ও ‘এ পারের হৈম’ নামে দুটি উপন্যাস। ‘আমিরাতের পথে-ঘাটে’ নামে একটি ভ্রমণগ্রন্থও রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়