ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ইতেকাফ কী? গুরুত্ব ও ফজিলত (পর্ব-১)

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:০৮, ২৯ মার্চ ২০২৪  

ইতেকাফ কী? গুরুত্ব ও ফজিলত (পর্ব-১)

ইতেকাফ কী? গুরুত্ব ও ফজিলত (পর্ব-১)

ইতেকাফ (الإعتكاف)  একটি গুরুত্বপূর্ণ ইবাদত। তাই লোক দেখানো এবং দুনিয়াবী স্বার্থ পরিহার করে, শুধু মাত্র মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের জন্য ইতেকাফ করতে হবে।

ইতেকাফ মানুষকে দুনিয়াবী ব্যস্ততা পরিহার করে আল্লাহ রাব্বুল আলামিন এর ইবাদতে মগ্ন হওয়া শিক্ষা দেয় এবং আল্লাহর সঙ্গে বান্দার সম্পর্ক জুড়ে দেয়। এতে আল্লাহর প্রতি মহববত বৃদ্ধি পায়।

ইতেকাফের মাধ্যমে আল্লাহ তাআলা তার বান্দার গুনাহ মাফ করিয়ে নেওয়ার জন্য বিশেষ কিছু সুযোগ দিয়েছেন। তন্মধ্যে উল্লেখযোগ্য হলো, এ মাসের শেষ দশকের বরকতময় রজনী ‘লায়লাতুল কদর’ (ليلة القدر) যা হাজার মাস অপেক্ষা উত্তম। সেই রজনী পাবার জন্য ইতেকাফ এক বিশেষ ব্যবস্থা।

ইতেকাফের পরিচয়

ইতেকাফ العَكْفُ ধাতু হতে উৎপন্ন। যা বাবে ইফতি আল এর মাসদার। অর্থ: নিজেকে কোনো স্থানে বদ্ধ রাখা। শারঈ পরিভাষায় আল্লাহর সান্নিধ্য লাভের উদ্দেশ্যে নিজেকে মসজিদে ইবাদত ও তেলাওয়াতের মধ্যে বদ্ধ রাখাকে ইতেকাফ বলা হয়। (ফিক্বহুস্ সুন্নাহ ১ম খন্ড, (কায়রো, মিশর : দারুল ফাতাহ), পৃঃ ৫৩৯)

আর যে ব্যক্তি এভাবে আবদ্ধ থেকে মসজিদে ইবাদত-বন্দেগীতে লিপ্ত থাকে তাকে বলা হয় মুতাকিফ (معتكف) বা আকিফ (عاكف)। (আল-মিছবাহুল মুনীর ২/৪২৪; লিসানুল আরব ৯/২৫২)

ইতিকাফের শারঈ বিধান

ইতিকাফ (الإعتكاف) শরিয়াত নির্দেশিত একটি ইবাদত। আল্লাহ তাআলা বলেন,

وَعَهِدْنَا إِلَى إِبْرَاهِيْمَ وَإِسْمَاعِيْلَ أَنْ طَهِّرَا بَيْتِيَ لِلطَّائِفِيْنَ وَالْعَاكِفِيْنَ وَالرُّكَّعِ السُّجُودِ

অর্থ: ‘আর আমরা ইব্রাহিম ও ইসমাঈলের কাছে নির্দেশ পাঠিয়েছিলাম এই মর্মে যে, তোমরা আমার গৃহকে তাওয়াফকারীদের জন্য, এখানে অবস্থানকারীদের জন্য এবং রুকূকারী ও সিজদাকারীদের জন্য পবিত্র রাখো’ (সূরা: আল বাকারা, আযাত: ১২৫)

উল্লেখিত আয়াত দ্বারা প্রতীয়মান হয় যে, ইতেকাফের বিধান শরিয়াত সিদ্ধ ও প্রাচীন। বিধায় আল্লাহ তাআলা ইব্রাহিম (আ.) ও ইসমাঈল (আ.)-কে ইতেকাফকারীদের জন্য আল্লাহর ঘরকে পাক-পবিত্র রাখতে বলেছেন।

নবী করিম (সা) প্রতি বছর ১০ দিন ইতিকাফ করেন। এমনকি যে বছর তিনি মৃত্যুবরণ করেন, সে বছর তিনি ২০ দিন ইতিকাফ করেন। আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন,

يَعْتَكِفُ فِىْ كُلِّ رَمَضَانَ عَشْرَةَ أَيَّامٍ، فَلَمَّا كَانَ الْعَامُ الَّذِىْ قُبِضَ فِيهِ اعْتَكَفَ عِشْرِيْنَ يَوْمًا

অর্থ: ‘রাসূল (সা.) প্রতি রমজান মাসে ১০ দিন ইতিকাফ করতেন। যে বছর তিনি মৃত্যুবরণ করেন সে বছর ২০ দিন ইতিকাফ করেন’। বুখারি হা/২০৪৪; সহিহ ইবনু খুযাইমা হা/২২২১)

ইতেকাফের উদ্দেশ্য

ইতেকাফের উদ্দেশ্য হলো আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জন করা। নিজের গুনাহ মাফ করে নেয়ার সবচেয়ে বড় মাধ্যম হলো ইতেকাফ। তাবেঈ মাসরূক (রহ.) বলেন, ব্যক্তির জন্য করণীয় হলো সে এমন কোনো স্থানে একাকী হবে, যেখানে সে নিজের গুনাহ স্মরণ করে তা হতে ক্ষমা প্রার্থনা করবে। (সিলসিলা আসারুস সহিহাহ, আসার নম্বর ৩৪৫) এক্ষেত্রে ইতেকাফ এক উত্তম মাধ্যম। আর এর মাধ্যমে ‘লাইলাতুল কদরকে’ অন্বেষণ করা যায়।

আবু সাঈদ খুদরী (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) কদরের রাত অন্বেষণের উদ্দেশ্য তার কাছে স্পষ্ট হবার পূর্বে রমজানের মধ্যেই ১০ দিন ইতেকাফ করলেন। ১০ দিন অতিবাহিত হবার পর তিনি তাঁবু তুলে ফেলার নির্দেশ দিলেন। অতএব, তা গুটিয়ে ফেলা হলো। অতঃপর তিনি জানতে পারেন যে, তা শেষ ১০ দিনের মধ্যে আছে। তাই তিনি পুনরায় তাঁবু খাটানোর নির্দেশ দিলেন। তাবু খাটানো হলো। এরপর তিনি লোকদের নিকট উপস্থিত হয়ে বললেন, হে লোক সকল! আমাকে কদরের রাত সম্পর্কে অবহিত করা হয়েছিল এবং আমি তোমাদের তা জানানোর জন্য বের হয়েছিলাম। কিন্তু দু’ব্যক্তি পরস্পর ঝগড়া করতে করতে উপস্থিত হলো এবং তাদের সঙ্গে ছিল শয়তান। তাই আমি তা ভুলে গেছি। অতএব তোমরা তা রমজান মাসের শেষ ১০ দিনে অন্বেষণ কর। (বুখারি হা/২০১৮; মুসলিম হা/১১৬৭)

ইতেকাফের প্রকারভেদ

ইতেকাফ ২ প্রকার। যথা- (১) সুন্নাত ও (২) ওয়াজিব।  (ফিকহুস্ সুন্নাহ, ১/৫৪০ পৃঃ)

(১) সুন্নাত: সুন্নাত ইতেকাফ হলো যেটা রাসূল (সা.), তার স্ত্রীগণ এবং সাহাবায়ে কেরাম করেছেন। আয়েশা (রা.) বলেন,

اَنَّ النَّبِيَ النَّبِىُ صَلَّ اللهُ علَيْهِ وَسَلَّمَ كَانَ يَعْتَكِفُ العَشْرَ الأَواَخِرِ مِنْ رَمَضَانَ حَتَّى تَوَفَّاهُ اللهُ، ثٌمَّ اِعْتَفَ اَزْوَاجُهُ مِنْ بَعْدِهِ- 

অর্থ: ‘রাসূল (সা.) মৃত্যু পর্যন্ত রমজান মাসের শেষ ১০ দিন ইতেকাফ করেছেন। অতঃপর তার পরে তার স্ত্রীগণ  ইতিকাফ করেছেন’। (বুখারি হা/২০২৬; মুসলিম হা/১১৭২)

(২) ওয়াজিব: ওয়াজিব ইতেকাফ হলো, যা ইতিকাফকারী নিজের উপর আবশ্যক করে নেয়। যেমন- যদি কেউ কোনো ভালো কাজের উদ্দেশ্যে ইতেকাফ করার মানত করে তাহলে তার মানত পূরণ করা আবশ্যক। ইবনু ওমর (রা.) বলেন,

اَنًّ عُمَر سَأَلَ النَّبِىُ صَلَّ اللهُ علَيْهِ وَسَلَّمَ قَالَ كُنْتُ نَذَرْتُ فِي الجَاهِلِيَةِ أَنْ أَعْتَكِفَ لَيلةً فِي الْمَسْجِدِ الْحَرامِ قَالَ فَأَؤفِ بِنَذْرِكَ

অর্থ: ‘ওমর (রা.) নবী করিম (সা.)-কে জিজ্ঞেস করেন যে, আমি জাহেলী যুগে মসজিদুল হারামে এক রাত ইতেকাফ করার মানত করেছিলাম (আমি কি তা পূরণ করব?) নবী করিম (সা.) বললেন, তোমার মানত পূরণ কর’। (বুখারি, হা/২০৩২)

ইতেকাফের স্থান

মসজিদেই ইতেকাফ করতে হবে। কেননা আল্লাহ তাআলা বলেন,

وَلَا تُبَاشِرُوْهُنَّ وَأَنْتُمْ عَاكِفُوْنَ فِي الْمَسَاجِدِ

অর্থ: ‘আর যতক্ষণ তোমরা ইতেকাফ অবস্থায় মসজিদে অবস্থান কর, ততক্ষণ পর্যন্ত স্ত্রীদের সঙ্গে মেলামেশা কর না’। (সূরা: আল বাকারা, আয়াত: ১৮৭)

রাসূল (সা.) মসজিদে ইতেকাফ করতেন। তদ্রূপ তার স্ত্রীগণ মসজিদে ইতেকাফ করেছিলেন। আয়েশা (রা.) বলেন,

كَانَ النَّبِيَ النَّبِىُ صَلَّ اللهُ علَيْهِ وَسَلَّم يُصْغِى اِلَى رَاسِهِ وَهُوَ مُجَاوِرُ فِى الْمَسْجِدِ فَأَرَجِّلُهُ وَاَنَا حَائِضٌ

অর্থ: ‘মসজিদে ইতেকাফরত অবস্থায় নবী করিম (সা.) আমার দিকে তার মাথা ঝুঁকিয়ে দিতেন আর আমি ঋতুবতী অবস্থায় তার চুল আঁচড়িয়ে দিতাম’। বুখারি হা/২০২৮; মুসলিম হা/২৯৭)

যেকোনো মসজিদে ইতেকাফ করা জায়েয। (সহিহ ফিকহুস্ সুন্নাহ পৃঃ ১৫১) কেননা আল্লাহ তাআলা সাধারণভাবে (فِى المَسَاجِدِ) ‘মসজিদ সমূহে’ (সূরা: বাকারা, আয়াত: ১৮৭) উল্লেখ করেছেন। আব্দুল্লাহ ইবনু আববাস এবং হাসান (রা.) হতে বর্ণিত হাদিসে এসেছে যে, সালাত (তথা জামাত) হয়, এরূপ মসজিদ ব্যতীত ইতেকাফ হবে না। (বায়হাক্বী হা/৮৩৫৫, ৪/৩১৬; বিস্তারিত দ্রঃ মিরআত হা/২১২৬-এর আলোচনা ৬/১৬৪-১৬৬)

ইতেকাফকারীর মসজিদে প্রবেশ ও বের হওয়া

ইতেকাফ স্থলে সূর্যাস্তের পূর্বে প্রবেশ করবে এবং ঈদের আগের দিন বাদ মাগরিব বের হবে। রাসূল (সা) রমজানের শেষ দশকে ইতেকাফ করতেন। (বুখারি হা/২০২৫, মুসলিম; মিশকাত হা/২০৯৭)

আর শেষ দশক বলতে শেষ দশ রাত্রিকে বুঝানো হয় (সূরা: ফজর, আয়াত: ২)। আর ২০ তারিখ সুর্যাস্তের মাধ্যমে ২১ তারিখ শুরু হয় এবং শাওয়ালের ১ তারিখ চন্দ্রোদয়ের মাধ্যমে শেষ হয়। কোনো কোনো বিদ্বান আয়েশা (রা.) কর্তৃক রাসূল (সা.) ইতেকাফের ইচ্ছা করলে ফজরের সালাত আদায় করার পর তার ইতেকাফস্থলে প্রবেশ করতেন (আবুদাঊদ হা/২৪৬৪, ইবনু মাজাহ হা/১৭৭১) মর্মে বর্ণিত হাদিসটি থেকে ফজরের পর ইতেকাফ শুরুর ব্যাপারে মত প্রকাশ করলেও তার জবাবে ওলামায়ে কেরাম বলেন, রাসূল (সা.) আগের দিন সূর্যাস্তের সময় মসজিদে প্রবেশ করে ফজর পর্যন্ত সেখানেই অবস্থান করতেন এবং এরপর স্বীয় ইতেকাফস্থলে একাকী হতেন। (নববী, শরহ মুসলিম ৮/৬৮, ফিক্হুস সুন্নাহ ২/৪৩৭)

সর্বশেষ
জনপ্রিয়