ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

কনটেন্ট ক্রিয়েটর জাহিদুলের মাসে আয় ৫০ হাজার টাকা

সাজেদুর আবেদীন শান্ত

প্রকাশিত: ১১:২৯, ২৩ মার্চ ২০২৩  

জাহিদুল

জাহিদুল

চট্টগ্রামের জাহিদুল উদ্যোক্তা কিংবা কন্টেন্ট ক্রিয়েটর হিসাবেই পরিচিত। বন্ধুমহলে জয় নামে চিনলেও সোশ্যাল মিডিয়ায় জাহিদুল নামেই পরিচিত। কখনো টেক ট্রিক্স, কখনো ফুড ভ্লগ কিংবা ট্রাভেল ভ্লগ নিয়ে দর্শকদের সামনে হাজির হয় জাহিদুল।

তখন ২০১৮ সাল, বই আর টেলিভিশনে দেখে ইন্টারনেট দুনিয়া সম্পর্কে জানা জাহিদুলের। পরের বছর ফেসবুক সম্পর্কে ধারনা পায়। পড়ালেখায় অমনোযোগী জাহিদুল সব সময় চাইত নতুন কিছু করতে। বড় মামার থেকে ল্যাপটপ পেয়ে জানাশোনা বাড়ে অন্তর্জাল নিয়ে। অতিরিক্ত মোবাইল-ল্যাপটপ নিয়ে থাকায় মায়ের বকুনিও খেয়েছে রীতিমতো। একসময় মাথায় ঢুকে অনলাইন থেকে আয় করা যায় কীভাবে? যেমন ভাবনা তেমন কাজ; বিভিন্ন ভিডিও দেখে সিদ্ধান্ত নেয় অনলাইন থেকে আয় করার। লোভনীয় বিজ্ঞাপনে পা দিয়ে প্রতারিত হওয়ার অভিজ্ঞতা জাহিদুলের শুরুতেই। 

তবুও পিছপা না হয়ে জানতে শুরু করে বিশদভাবে। ২০১২ সালের দিকে ইউটিউব চ্যানেল নিয়ে যাত্রা শুরু করে। 'এন্ড্রোয়েড হিরো' চ্যানেলে শুরু হয় জাহিদুলের হিরোগিরী। মোবাইলের বিভিন্ন অ্যাপস কিংবা ইন্টারনেট এর নানান কৌশল নিয়ে ভিডিও নির্মান শুরু করে জাহিদুল। ২০১৩ সালে যখন প্রথম আয় জমা হয় নিজের চ্যানেলে তখন ইউটিউব থেকে টাকা উত্তোলনের উপায় জানা ছিল না জাহিদুলের। তাই প্রথম উপার্জন আর নিজের পকেটে নিতে পারে নি। হঠাৎ তার চ্যানেলটি হ্যাক হয়। অর্জনের গল্পের একটি অধ্যায় এভাবেই শেষ হয় তার। 

কিন্তু দমে যাওয়ার পাত্র নয় জাহিদুল। সৃজনশীল এবং স্বপ্নবাজ জাহিদুল ২০১৭ সালে নতুন চ্যানেল 'ক্রিয়েটিভ জাহিদুল' নিয়ে পুনঃরায় যাত্রা শুরু করে। কিন্তু এক সময় এই চ্যানেলও নষ্ট হয়ে যায়। ২০১৯ পর্যন্ত ইউটিউবে নিয়মিত জাহিদুল ধীরে ধীরে অন্যদিকেও দক্ষতা অর্জন করতে থাকে। গ্রাফিক ডিজাইন সম্পর্কে টুকিটাকি ধারণা নেওয়ার পাশাপাশি এসইও সম্পর্কে শিখতে থাকে। পরবর্তীতে ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ শুরু করেন তিনি।

তবে এখনো ভিডিও কন্টেন্ট প্রকাশ করেন জাহিদুল। ফেসবুকে ফুড ভ্লগ নিয়ে 'খাদক ভাই জাহিদুল' নামে পেইজে আর ঘুরাঘুরি নিয়ে ভ্লগ প্রকাশ করেন 'ট্রাভেলার ভাই জাহিদুল'।

ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল উদ্যোক্তা হওয়ার। এখন সে পথেই এগিয়ে চলছে জাহিদুল। ডিজিটাল উদ্যোক্তা হিসাবে তার পথ চলায় আলো ফোটাচ্ছে। বর্তমানে ডিজিটাল মার্কেটিং নিয়ে পেশাদারিত্বের সাথে কাজ করছেন তিনি।

অনলাইন থেকে এখন প্রতি মাসে প্রায় ত্রিশ থেকে পঞ্চাশ হাজার টাকা আয় করছেন জাহিদুল। গড়েছেন নিজের মতো করে স্টুডিও; কিনেছেন মোবাইল-ল্যাপটপ সহ আনুষঙ্গিক গ্যাজেট। বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর পাশাপাশি আইটি এক্সপার্ট হিসাবে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করছেন তিনি।

জাহিদুল বলেন, শুরুরদিকে পরিবার তেমন কোনো সাপোর্ট না দিলেও বর্তমানে তারাও উৎসাহ দেয়। আমি সামনের দিনগুলোতে আমার কাজ ও গ্রাহকদের সেবা প্রদানের জন্য ক্রিয়েটিভ ডিজিটাল মার্কেটিং এজেন্সি নামে একটি ডিজিটাল মার্কেটিং এজেন্সি গড়বো এবং যেসব শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি অনলাইনে আয় করতে চায় তাদের নিয়ে অনলাইনে কাজ করার ইচ্ছা আছে।

মো. জাহিদুল ইসলাম ১৯৯৮ সালের ১৬ ডিসেম্বর চট্টগ্রামের হাটহাজারীতে জন্মগ্রহণ করেন। দীর্ঘ এক দশকের যাত্রায় স্বপ্ন জয়ে ছুটে চলছে জাহিদুল এবং সফলতার দেখাও পাচ্ছে নিয়মিত।

সর্বশেষ
জনপ্রিয়