ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

এখনই সাবধান হোন, যেসব অ্যাপ থাকলে গুগল ব্লক করবে আপনাকে!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:০৮, ২৬ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্মার্টফোন ব্যবহারকারীর নানান কাজে সহায়তা করতে আছে বিভিন্ন অ্যাপ। গুগল প্লে স্টোরে হাজার হাজার অ্যাপের ভিড়ে নকল অ্যাপের সংখ্যাও কম নয়। এসব অ্যাপের মাধ্যমে সাইবার অপরাধীরা প্রতারণা করে যাচ্ছে। এবার গুগল নিজেই সতর্ক হচ্ছে এসব নকল অ্যাপের ব্যাপারে।

প্লে স্টোর থেকে এখন আর পুরোনো অ্যাপ ডাউনলোড করতে দেবে না গুগল। আপনি যদি তা জোরজবরদস্তি করতে চান, তাহলে আপনাকে ব্লকও করে দিতে পারে গুগল। এমন পদক্ষেপের মূল উদ্দেশ্য প্রথমত নিজেদের অ্যাপ স্টোরটিকে সুরক্ষিত রাখা এবং দ্বিতীয়ত লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সন সম্পর্কে ডেভেলপারদের অবগত করা।

গুগল আরও বলছে, প্লে স্টোরের নতুন তালিকাভুক্ত অ্যাপগুলোকে অ্যান্ড্রয়েড ১২ বা তার পরের সফটওয়্যার আপডেটগুলো লক্ষ্য করতে হবে। খুব শিগগির গুগল পুরোনো অ্যান্ড্রয়েড অ্যাপগুলো ইনস্টলেশনও ব্লক করবে।

তবে প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড ১৪ পুরোনো সেই অ্যাপগুলো ব্লক করবে, যেগুলো পুরোনো অ্যান্ড্রয়েড ভার্সনগুলোকে লক্ষ্য করে। তবে ভবিষ্যতে অ্যান্ড্রয়েড ৬.০ (মার্শম্যালো) বাড়ানোর পরিকল্পনা করছে গুগল। এখন একটা বিষয় সম্পূর্ণভাবে ডিভাইস নির্মাতাদের উপরে নির্ভর করবে, তারা আউটডেটেড অ্যাপগুলোকে নিজেদের ফোনে রাখার সিদ্ধান্ত নেবেন কি না। এমনকি অ্যান্ড্রয়েড ১৪-এর সঙ্গে এই পরিবর্তন, ব্যবহারকারীদের নির্দিষ্ট এপিকে ফাইল সাইডলোড করা বা অন্য কোনো অ্যাপ স্টোর থেকে একই অ্যাপ ডাউনলোড করতে বাধা দেবে।

এদিকে ডেভেলপাররা বলছেন, কিছু ম্যালওয়্যার অ্যাপ্লিকেশন আছে যেগুলো শুধু নতুন অ্যাপগুলোতে সুরক্ষাস্তর বাইপাস করার জন্য রাখা হয়। সেকারণে পুরোনো অ্যাপগুলো ব্লক করে অ্যান্ড্রয়েডে ম্যালওয়্যার অ্যাপের বিস্তার বন্ধ করার পরিকল্পনা করেছে গুগল।

গুগল ব্যবহারকারীদের তাদের ডিভাইস আপডেট করার পরামর্শ দিচ্ছে। সেই সঙ্গে ডিভাইস নির্মাতাদেরও সতর্ক করছে বিভিন্ন অ্যাপের ব্যাপারে। যে কোনো পুরোনো অ্যাপেই ম্যালওয়ারের আশঙ্কা থাকতে পারে। তাই আপনার ফোনে যদি পুরোনো অ্যাপ থাকে তাহলে আনইনস্টল করে দিন এবং প্লে স্টোর থেকে পুরোনো অ্যাপ ডাউনলোড করা থেকেও বিরত থাকুন।

সর্বশেষ
জনপ্রিয়