ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

এক সপ্তাহে ৪ বার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৫৬, ২০ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এক সপ্তাহে চতুর্থবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো উত্তর কোরিয়া। আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পর এবার স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে কিম জং উনের দেশ। অন্যদিকে ১১ দিন ব্যাপী যৌথ সামরিক মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। এই মহড়াকে আগ্রাসন মনে করছেন উন। দুই দেশকে বার্তা দিতেই একাধিকবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

গতকাল রোববার (১৯ মার্চ) সকালের দিকে পূর্ব সাগরের দিকে একটি ক্ষেপণাস্ত্র ছোঁড়ে উত্তর কোরিয়া, এমনটাই জানানো হয়েছে সিউলের সেনা কর্মকর্তাদের পক্ষ থেকে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানায়, পিয়ংইয়ংয়ের উত্তর দিক থেকে স্বল্প পাল্লার একটি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। প্রায় ৮০০ কিলোমিটার পাড়ি দিয়েছে এটি। এই বিষয়টিকে উসকানিমূলক পদক্ষেপ হিসেবেই বিচার করছে দক্ষিণ কোরিয়া। তবে পালটা প্রত্যাঘাত করতে সর্বদাই তৈরি আছে আমাদের সেনা।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোঁড়ার নিন্দা করেছে যুক্তরাষ্ট্রও। অস্ত্র প্রয়োগের নিয়ম ভেঙে আঞ্চলিক স্থিতাবস্থা নষ্ট করছে উত্তর কোরিয়া, এমনটাই দাবি ওয়াশিংটনের।

গত রোববারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে কিমের দেশ। সোমবার এই খবর প্রকাশ করে উত্তর কোরিয়া। সেদিন কোরীয় উপদ্বীপের পূর্বদিক লক্ষ্য করে দু’টি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়।

তাছাড়া যুক্তরাষ্ট্র ও অন্যান্য শত্রুদের বিরুদ্ধে যুদ্ধ করতে প্রায় আট লাখ তরুণ স্বেচ্ছাসেবী মিলিটারি সার্ভিসে রয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া।

শুক্রবার (১৭ মার্চ) এসব স্বেচ্ছাসেবীরা মিলিটারি সার্ভিসে যুক্ত হয়েছে। তারা উত্তর কোরিয়ার শত্রুদের ধ্বংস করতে ও দুই কোরিয়াকে একত্রিত করতেও প্রস্তুত।

সর্বশেষ
জনপ্রিয়