ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এ যেন সরিষা গ্রাম

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৫৬, ৯ ফেব্রুয়ারি ২০২৩  

এ যেন সরিষা গ্রাম

এ যেন সরিষা গ্রাম

ভোজ্যতেলের চাহিদা মেটাতে নীলফামারী জেলার এক গ্রামেই প্রায় ৩০০ বিঘা জমিতে সরিষার চাষ করা হয়েছে। সদরের কুন্দপুকুর ইউনিয়নের কাচারিপাড়া গ্রামে গেলে চোখে পড়বে একের পর এক সরিষার ক্ষেত।

জানা গেছে, ঐ এলাকার ১৪০ জন কৃষক ৩০০ বিঘা জমিতে সরিষা আবাদ করেছেন। এলাকা পরিদর্শনে আসছেন কৃষি কর্মকর্তারা। কৃষকরাও সরিষার বাম্পার ফলনের আশা করছেন।

সংশ্লিষ্টরা বলছেন, গত বছর সরিষা আবাদ হয়েছিল সাড়ে চার হাজার হেক্টর জমিতে। এবার আবাদ হয়েছে ছয় হাজার ৭৭৭ হেক্টরে। এবার ৯ হাজার ১০০ টন সরিষায় ৩৬ লাখ ৪০ হাজার লিটার তেল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

কৃষক জাহাঙ্গীর তিন বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। তিনি বলেন, আগে আমন ও বোরো করতাম। এবারই প্রথম সরিষা চাষ করেছি। আগে দুই ফসল পেতাম। এবার তিন ফসল পাচ্ছি।

কৃষক আলমগীর ইসলাম বলেন, কৃষি বিভাগের পরামর্শে সরিষা আবাদ করেছি। বিঘাপ্রতি চার হাজার টাকার মতো খরচ হয়েছে। ফলন ভালো হলে দামও ভালো মিলবে আশা করি। আর ১৫ দিন পরই সরিষা কাটা-মাড়াই শুরু হবে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা রশিদুল ইসলাম জানান, কৃষকদের নিয়ে আলোচনা করে এবং পরামর্শ দিয়ে সরিষা চাষে উদ্বুদ্ধ করা হয়। এতে এখন ১৪০ জন কৃষক সরিষা করছেন। এ গ্রাম এখন সরিষা গ্রামে পরিণত হয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়