ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

উন্নয়নশীল জেলার দিকে এগিয়ে যাচ্ছে বরিশাল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১২, ১ মার্চ ২০২৩  

উন্নয়নশীল জেলার দিকে এগিয়ে যাচ্ছে বরিশাল

উন্নয়নশীল জেলার দিকে এগিয়ে যাচ্ছে বরিশাল

“স্মার্ট বাংলাদেশ” গঠনের রূপকল্পে বর্তমান সরকারের সাফল্যে একযুগেরও বেশি সময়ে বরিশাল আজ উন্নয়নশীল জেলার দিকে এগিয়ে যাচ্ছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমান সরকারের ক্রয়নীতি, দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহিতা, নিশ্চিত করন ও জনগণের অর্থের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে বরিশাল জেলা এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ সরকারের উন্নয়নমূলক তহবিল (জিওবি)-এর অর্থ্যায়নে বেশ কিছু প্রকল্পের কাজ বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছে জেলা গণপূর্ত অধিদপ্তর।

সংশ্লিষ্ট জানায়, এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে । তিনি সাহসী এবং অগ্রগতিশীল উন্নয়ন কৌশল গ্রহণ করার ফলে সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি, কাঠামোগত রূপান্তর ও  উল্লেখযোগ্য সামাজিক অগ্রগতিশীল বরিশাল গঠন করা সম্ভব হয়েছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার লক্ষ্য বর্তমান সরকার এগিয়ে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, বরিশাল গণপূর্ত অধিদপ্তর বিভিন্ন চ্যালেঞ্জ ও সমস্যা মোকাবেলা করে সফলভাবে প্রকল্পগুলোর কাজ সম্পন্ন করেছে।

বরিশাল জেলা গণপূর্ত অধিদপ্তর প্রায় এক যুগের বেশি সময়ে ধরে যে সকল প্রকল্পের কাজ বাস্তবায়ন করেছে তার মধ্যে উল্লেখ্যযোগ হচ্ছে। যথাক্রমে,  জেলা আরআরএফ ভবন, জেলা এপিবিএন, বরিশাল মেট্রোপলিটন পুলিশ লাইন, গৌরনদী টিটিসি ইনিস্টিটিউট, বরিশাল মেট্রোপলিটন পুলিশ ব্যরাক, পুলিশ অফির্সার মেস, বাকেরগঞ্জ পুলিশ সার্কেল কার্যালয় ভবন, নগরীর আমানাতগঞ্জ পুলিশ ফাঁড়ি জলা ও মেহেন্দিগঞ্জ থানা ব্যরাক, গৌরনদী টিটিসি মহিলা হোষ্টেল, বিভাগীয় সমাজসেবা অধিদফতর, বাকেরগঞ্জ ও গৌরনদী ভূমি অফিস, নগরীর আমানতগঞ্জ সুকান্ত বাবু শিশু হাসপাতাল, জেলার হিজলা ও মুলাদী কোর্ট ভবন, মেট্রোপলিটন পুলিশ লাইন মসজিদ, জেলার ৭ উপজেলায় মডেল মসজিদ নির্মাণ, মর্ডানাইজেশন মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণ, ২৫০ বেড’র সদর হাসপাতাল (চলমান), র‌্যব-৮ সদর দপ্তর, চীফ জুডিশিয়াল আদালত, জেলায় প্রায় ২০টি সৌর বিদুৎ কেন্দ্র, মুলাদী উপজেলা ফায়ার সার্ভিস, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালে একটি পিসিআর ল্যাব স্থাপন, জেলায় একাধিক সরকারী ভবন ও স্থাপনার রক্ষণাবেক্ষণ, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালে মাল্টিপারপাস ভবন নির্মাণ (চলমান)। একইসাথে প্রায় ১৫টি লিফট রক্ষণাবেক্ষণ ও বরিশাল সার্কিট হাউজ রক্ষণাবেক্ষণ ও সংস্কার।

এছাড়াও, বর্তমান সরকারের সহযোগিতায়  বাস্তবায়নাধীন (চলমান) অবস্থায় রয়েছে বেশ কয়েকটি প্রকল্প। এ প্রকল্পগুলোর মধ্যে উল্লেখযোগ্য প্রায় সব কয়টি প্রকল্পের কাজও প্রায় ৮০ ভাগ সম্পন্ন করা হয়েছে। এ প্রকল্পগুলোর মধ্যে রয়েছে।, বরিশাল ক্যন্সার হাসপাতাল নির্মাণ প্রকল্প, বরিশাল বঙ্গবন্ধু নভোথিয়েটার নির্মাণ প্রকল্প, বরিশাল সদর হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীত করন প্রকল্প, বরিশাল বিটাক নির্মাণ প্রকল্প, বরিশাল কোষ্টগার্ড-এর ভবন নির্মাণ প্রকল্প, বরিশাল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্প, একাধিক বরিশাল সরকারী অফিস সমূহ বহুতল ভবন নির্মাণ প্রকল্প, বরিশাল সরকারী কর্মকর্তা-কর্মচারীদের জন্য বহুতল বিশিষ্ট ভবন নির্মাণ প্রকল্প ও বরিশাল গণপূর্ত বিভাগের অফিস ভবন সম্প্রসারণ প্রকল্প।

এব্যপারে বরিশালের বাসিন্দা উপকারভোগী আলামিন তালুকদার, মো: রফিক খান, মো: শাওন ও কলেজ শিক্ষার্থী পাপন চৌহান বলেন, এ বাংলাদেশকে আজকের অবস্থানে দাড় করানো ছিল একটি বড় চ্যালেঞ্জ। এটি সম্ভব হয়েছে বর্তমান সরকার প্রধানের একক নেতৃত্বে। এটা অস্বীকৃতি করার কোন উপায় নেই।

উল্লেখ্য, এছাড়াও “স্মার্ট বাংলাদেশ” গঠনের রূপকল্পে বর্তমান সরকারের অন্যান্য প্রতিষ্ঠানগুলো পৃথকভাবে ভিন্ন ভিন্ন একাধিক প্রকল্প বাস্তবায়ন করছেন।

এ বিষয়ে বরিশাল জেলা গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো: কামরুল হাছান বলেন, গণপূর্ত অধিদপ্তরের সার্কেলগুলোর মধ্যে বরিশাল গণপূর্ত সার্কেল অন্যতম। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের নিজস্ব কাজসহ একাধিক মন্ত্রণালয়ের নির্মাণ কাজও জেলা গণপূর্ত সার্কেলের মাধ্যমেই সম্পন্ন করা হচ্ছে।
তিনি বলেন, বিগত বছরগুলোতে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্প জেলা গণপূর্ত অধিদপ্তর বাস্তবায়ন করেছে। প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরনের মাধ্যমে “স্মার্ট বাংলাদেশ” গঠনের রূপকল্পে গণপূর্ত অধিদপ্তর বর্তমান সরকারের দিক-র্নিদেশনায় একাধিক কাজ করে যাচ্ছে।

এ প্রসঙ্গে বরিশাল জেলা প্রশাসক মো: জাহাঙ্গীর হোসেন বলেন, বাংলাদেশর স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের পথে উত্তোরন ঘটেছে। এলডিসি কারিগরি থেকে দেশকে উত্তরনের জন্য মাথা পিছু আয়, মানব সম্পদ সূচক এবং অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক এ তিনটি সূচকের যে কোন দুইটি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ তিনটি সূচকের মানদন্ডেই উন্নীত হচ্ছে।

তিনি আরো বলেন, “স্মার্ট বাংলাদেশ” গঠনের রূপকল্পকে সামনে রেখে জেলাকে সরকারের উন্নয়ন পরিকল্পনার আওতায় উন্নয়নশীল সকল চ্যালেঞ্জ মোকাবেলা পূর্বক যুগোপযোগী অবকাঠামো নির্মাণসহ প্রাতিষ্ঠানিক সুবিধাদি সুনিশ্চিত করাই আমাদের লক্ষ্য।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়