ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইকুয়েডরে ৬.৮ মাত্রার ভূমিকম্পে ১৪ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১১, ১৯ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইকুয়েডরে শক্তিশালী ৬.৮ মাত্রার ভূমিকম্পে অন্তত ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১২০ জনের বেশি। স্থানীয় সময় শনিবার দুপুরে দেশটির উপকূলীয় অঞ্চলের গুয়ায়াস প্রদেশের বালাও শহরে ভূমিকম্পটি আঘাত হানে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ৬৬.৪ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়। এর উপকেন্দ্র ছিল বালাও শহর থেকে ১০ কিলোমিটার দূরের একটি এলাকা। এ ভূমিকম্পে আবাসিক অবকাঠামোসহ স্কুল-কলেজের ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভূমিকম্পের বিষয়টি জানিয়ে ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো ল্যাসো বলেছেন, ‘সব মন্ত্রণালয়কে কাজে লাগানো হয়েছে এবং এ ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার মতো যাবতীয় প্রস্তুতি আমাদের রয়েছে।’

ভূমিকম্পটি সমুদ্র উপকূলীয় অঞ্চলে আঘাত হানায় সুনামির আশঙ্কাও করছিলেন অনেকে। তবে ইকুয়েডরের কর্তৃপক্ষ জানিয়েছে, আপাতত সুনামির কোনো আশঙ্কা নেই।

ভূমিকম্পে হতাহত ও ক্ষয়ক্ষতির বিষয়ে ইকুয়েডরের প্রেসিডেন্ট কার্যালয় জানিয়েছে, এ ভূমিকম্পে এল অরো প্রদেশে নিহত হয়েছেন ১২ জন এবং আরো দুজন নিহত হয়েছেন আজুয়ে প্রদেশে। সবমিলিয়ে ১২০ জনের বেশি আহত হয়েছেন।

প্রেসিডেন্ট কার্যালয় আরো জানিয়েছে, ভূমিকম্পের আঘাতে অন্তত ৭টি বাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে আরো অন্তত ৫০টি বাড়ি। এছাড়া ২০টি বিদ্যালয় এবং ৩০টি চিকিৎসাকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি ভূমিধসের কারণে বেশ কয়েকটি প্রধান সড়ক বন্ধ হয়ে গেছে।

সর্বশেষ
জনপ্রিয়