ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ইউক্রেনকে আরো ১২০ কোটি ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিলো যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৪, ৩০ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনকে আরো ১২০ কোটি ডলার বা ১০০ কোটি পাউন্ড সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য। দেশটিতে রাশিয়ার হামলা প্রতিহত করতে ড্রোন এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য এই সহায়তা দেওয়া হচ্ছে।

ডাউনিং স্ট্রিট এক বিবৃতিতে জানিয়েছে, নতুন এই সহায়তার ফলে এখন পর্যন্ত ইউক্রেনকে ব্রিটেনের পক্ষ থেকে মোট সহায়তা দেওয়া হচ্ছে ২৩০ কোটি পাউন্ড। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত দেশটিতে সমর্থন দিয়ে যাচ্ছে ব্রিটেন।

ওই বিবৃতিতে বলা হয়েছে, অত্যাধুনিক বিমান প্রতিরক্ষাব্যবস্থা, ক্রুবিহীন আকাশযান, নতুন যুদ্ধ সরঞ্জাম এবং ইউক্রেনের সৈন্যদের জন্য কয়েক হাজার গুরুত্বপূর্ণ বিভিন্ন সামরিক সহায়তা এই প্যাকেজের অন্তর্ভুক্ত।

বিবৃতিতে আরো বলা হয়, এটি ব্রিটেনের পক্ষ থেকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যার মাধ্যমে ইউক্রেনকে বীরত্বপূর্ণ প্রতিরক্ষা ব্যবস্থায় সহায়তা করবে, যেন তারা রুশ সেনাদের হাত থেকে নিজেদের ভূখণ্ডকে রক্ষা করতে পারে।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ইউক্রেনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হামলা দিন দিন আরও বর্বরোচিত হয়ে উঠছে। তিনি যে কারণে এই যুদ্ধ শুরু করেছেন বা যে লাভের প্রত্যাশা করেছিলেন তা ব্যর্থ হয়েছে। এছাড়া এই যুদ্ধের অসারতার বিষয়টিও সবার কাছে স্পষ্ট হয়ে উঠেছে।

তিনি বলেন, পুতিন যেন ইউক্রেনে সফল হতে না পারেন তা নিশ্চিত করতে আমরা ইউক্রেনের জনগণের প্রতি সমর্থন দিয়ে যাব।

সর্বশেষ
জনপ্রিয়