ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

আর্জেন্টিনার সামনে কঠিন সমীকরণ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:২৭, ২৭ নভেম্বর ২০২২  

লিওনেল মেসি

লিওনেল মেসি

কাতার বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েও পুরোপুরি স্বস্তিতে নেই আর্জেন্টিনা। কারণ হাতে মাত্র এক ম্যাচ, তবুও যে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড এখনো নিশ্চিত হয়নি তাদের। শেষ ম্যাচে একটু পা হড়কালেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে আলবিসেলেস্তেদের।

আসরে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত হার চাপে ফেলে দিয়েছে আর্জেন্টিনাকে। শনিবার মেক্সিকোর বিরুদ্ধে জিততে না পারলে প্রতিযোগিতা থেকেই ছিটকে যেতো মেসির দল। যদিও শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছেড়েছে আকাশী-সাদারা।

গ্রুপের দু’টি ম্যাচ খেলার পর আর্জেন্টিনার সংগ্রহ ৩ পয়েন্ট। পিছিয়ে নেই ‘সি’ গ্রুপের অন্য দলগুলোও। পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকলেও নিশ্চিন্ত হয়ে থাকার সুযোগ নেই আর্জেন্টিনার সামনে।

বর্তমানে গ্রুপের শীর্ষে রয়েছে পোল্যান্ড। দু’টি ম্যাচে তাদের পয়েন্ট ৪। গোল করেছে ২টি। এখনো কোনো গোল হজম করেননি লেভানদোভস্কিরা। দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনা গোল করেছে ৩টি আর খেয়েছে ২টি। 

তৃতীয় স্থানে রয়েছে সৌদি আরব। দু’টি ম্যাচে তাদেরও সংগ্রহ ৩ পয়েন্ট। ২টি গোল করলেও ৩টি গোল খেয়েছে আর্জেন্টিনাকে হারিয়ে দেওয়া এই দেশটি। চতুর্থ স্থানে রয়েছে মেক্সিকো। দু’ম্যাচে তাদের সংগ্রহ ১ পয়েন্ট। কোনো গোল না করলেও ২টি গোল খেয়েছে তারা।

এই পরিস্থিতিতে গ্রুপের শেষ ম্যাচে পোল্যান্ডের বিরুদ্ধে জিততে পারলে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে আর্জেন্টিনা। না হলে তাদের তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলের দিকে।

আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ ড্র হলে দু’দলের পয়েন্ট হবে যথাক্রমে ৪ এবং ৫। যার ফলে দ্বিতীয় রাউন্ডে চলে যাবে পোল্যান্ড। আর্জেন্টিনা হেরে গেলে বিশ্বকাপ থেকে বিদায় নেবে। অন্য ম্যাচের ফল তখন আর প্রভাব ফেলবে না। 

অন্যদিকে গ্রুপের শেষ ম্যাচে মেক্সিকোকে আটকে দিতে পারলেই দ্বিতীয় রাউন্ডে উঠবে সৌদি আরব। আর্জেন্টিনা হারলে এবং মেক্সিকো জিতলে পরের পর্বে চলে যাবে মেক্সিকানরা। আবার সৌদি আরব যদি মেক্সিকোকে হারিয়ে দেয়, তখন পোল্যান্ডের বিরুদ্ধে পয়েন্ট খোয়ালেই ছিটকে যাবে আর্জেন্টিনা।

অর্থাৎ, আর্জেন্টিনার জন্য সহজ পথ ৩০ নভেম্বর পোল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করা। ড্র হলে নির্ভর করতে হবে মেক্সিকো-সৌদি আরব ম্যাচের ফলের উপর। সেই ম্যাচও অমীমাংসিতভাবে শেষ হলে গোল পার্থক্য ভাল থাকায় পরের পর্বে চলে যাবে আর্জেন্টিনা।

সর্বশেষ
জনপ্রিয়