ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

আমন সেচের জন্য শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করতে হবে: ময়মনসিংহ বিভাগীয় কমিশনার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:২০, ২৪ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ময়মনসিংহ বিভাগের কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস বিভাগের সকল জেলায় আমন সেচের জন্য মধ্যরাত থেকে ভোর পর্যন্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশনা দিয়েছেন। তিনি বুধবার সকালে তাঁর সভাপতিত্বে জুম প্লাটফর্মে অনুষ্ঠিত বিভাগীয় উন্নয়ন সমন্বয় কমিটির আগস্ট মাসের সভায় বিদ্যুৎ বিভাগকে এই নির্দেশনা দেন।

বিভাগীয় কমিশনার তাঁর বক্তৃতায় বলেন, বিশ্বব্যাপী জ্বালানি সংকটের কারণে বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদনে যে ঘাটতি তৈরি হয়েছে তা রাতারাতি সমাধান করা না গেলেও সুষ্ঠু সমন্বয়ের মাধ্যমে আমন সেচে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে। তা না করতে পারলে হয়ত খাদ্য সংকট দেখা দিতে পারে। একই সাথে তিনি আমন চাষে প্রয়োজনের অতিরিক্ত সেচ না দেওয়ার জন্য কৃষকদের সচেতন করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে অনুরোধ করেন।

সভাপতি আরও বলেন, জাতীয় নির্বাচন আর মাত্র দেড় বছরের মতো বাকি। এসময়ে বিুদ্যৎ ও দ্রব্যমূল্য সংকটকে পুঁজি করে যেন কুচক্রীমহল কোন অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে সেদিকে নজর রাখতে হবে। অবৈধভাবে দ্রব্যমূল্য বৃদ্ধিকারীদের বিরুদ্ধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করে ব্যবস্থা নিতে হবে। এসময় তিনি বিদ্যুৎ ও গাড়ীর জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়া এবং ঠিক কতটুকু সাশ্রয় হল তা বিগত মাসের সাথে তুলনা করে দেখার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

সভায় অংশ নিয়ে ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য বলেন, বিদ্যুৎ সংকট মোকাবেলায় বিদ্যুতের সিস্টেম লস কমাতে হবে। সব ধরনের অবৈধ বিদ্যুৎ সংযোগের বিরুদ্ধে চিরুনি অভিযান পরিচালনা করে বিচ্ছিন্ন করতে হবে। তিনি যে কোনো মূল্যে ময়মনসিংহ বিভাগে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী জানান, ২৫ আগস্ট থেকে ৫-১২ বছর বয়সী শিশুদের টিকাদান কার্যক্রম শুরু হবে। তিনি মাদ্রাসাসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা গ্রহণ নিশ্চিত করার জন্য শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

সভায় বিভাগীয় পর্যায়ের সকল অফিসের প্রধানগণ অংশগ্রহণ করেন। সভাটি সঞ্চালনা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আনোয়ার হোসেন।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়